গত ১৪ ঘণ্টায় ৮০০ বার ভূমিকম্প

ইউরোপের স্ক্যা’ন্ডিনেভীয় ‘অঞ্চলের দেশ আইসল্যান্ডে মাত্র ১৪ ঘণ্টায় ৮০০ বার’ ভূমিকম্প ‘অনুভূত হয়েছে। এ ঘটনায় দেশটিতে ‘জরুরি অ’বস্থা জারি করা হয়েছে।

আইসল্যান্ডের’ আবহাওয়া সংস্থা’ (আইএমও) জানিয়েছে, অধিকাংশ’ ভূমিকম্প ঘটেছে ‘রাজধানী রিকজাভিক ও তার আশপাশের এ’লাকা এবং দ’ক্ষিণপশ্চিমাঞ্চলীয় উপদ্বীপ রেইকজানে’সে। রিখটার’ স্কেলের রেকর্ড অনুযায়ী এসব ভূমিকম্পের মধ্যে সবচেয়ে বড়’টির মাত্রা ছিল ৫ দশমিক ২। রেইকজানেসের উপকূ’লীয় শহর গ্রিন্ডাভিকে রেকর্ড করা হয়েছে এ ভূক’ম্পটি।

উত্তর মে’রুর কাছাকাছি’ অবস্থিত বরফাচ্ছাদিত দেশ আইসল্যা’ন্ডের আয়তন ১ ‘লাখ ৩ হাজার ১২৫ বর্গকিলোমি’টার এবং জ’নসংখ্যা ৩ লাখ ৭৬ হাজার ২৩৮ জন। এই জনসমষ্টির’ অধিকাংশেরই বাস করেন রাজধানী রিকজা’ভিকে।

ভূমিকম্পের ধা’ক্কায় গ্রিন্ডাভি’কের বেশকিছু ঘরবাড়ি ভেঙে পড়েছে, ভে’ঙেচুরে গে’ছে শহরটির প্রধান কয়েকটি সড়কও। পুলিশ ও ‘জরুরি ‘পরিস্থিতি ব্যবস্থাপনা দপ্তরের কর্মীরা শহরটিতে ‘উদ্ধারকাজ ‘শুরু করেছেন।

নাগরিকদের’ নিরাপদ ‘স্থানে সরে যাওয়ার বার্তা দিয়ে শনিবার এক’ বিবৃতিতে আইস’ল্যান্ডের বেসামরিক সুরক্ষা ও জরুরি পরিস্থিতি ব্যব’স্থাপনা দপ্তর এ’ক বিবৃতিতে জানিয়েছে, ‘অনির্দিষ্টকালের ‘জন্য ভূমিক’ম্প অব্যাহত থাকতে পারে এবং সামনে আরও ‘বড় মাত্রার ‘ভূমিকম্প আসতে পারে। সেসব ভূকম্পের জে’রে অগ্নুৎপা’তেরও আশঙ্কা রয়েছে।

‘সরকারের’ নির্দেশ অনুযায়ী’ এ পরিস্থিতিতে দেশজুড়ে জরুরি অবস্থা জারি ক’রা হচ্ছে এবং ‘নাগরিকদের অবিলম্বে নিরাপদ স্থানে সরে যেতে’ অনুরোধ’ করা হচ্ছে।’

আইএমও’’র রেকর্ড অ’নুযায়ী, গত অক্টোবর থেকে এ পর্যন্ত আইসল্যান্ডে’র বিভিন্ন এ’লাকায় মোট ২৪ হাজার ছোটো ও মাঝারি’ মাত্রার ভূ’মিকম্প হয়েছে।

সংস্থাটির কর্ম’কর্তারা জানি’য়েছেন, গত অক্টোবর থেকে টানা ভূমিকম্পের ‘জেরে ভূগর্ভস্থি’ত লাভা উপরে উঠে আসছে এবং বর্তমানে বেশ কি’ছু এলাকায়’ ভূপৃষ্টের মাত্র ৫ কিলোমিটার গভীরে অ’বস্থান করছে ‘লাভার মজুত।

‘ভূমিকম্প অ’ব্যাহত থাকবে ‘এবং তার জেরে একসময় ভূপৃষ্ঠের ফা’টল দিয়ে লা’ভার উদ্গীরণ হওয়া শুরু হবে। তখন দেখা দেবে’ মূল বিপ’দ,’ বলেছেন এক কর্মকর্তা।

প্রসঙ্গত, আ’ইসল্যান্ডে মো’ট সক্রিয় আগ্নেয়গিরির সংখ্যা ৩৩টি। ইউ’রোপ মহাদেশভুক্ত ‘দেশগুলোর মধ্যে সবচেয়ে বেশি সক্রিয় আ’গ্নেয়গিরি র’য়েছে এই দেশটিতে।

সূত্র: এএফপি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *