কুমিল্লায় আখ চাষে লাভবান হচ্ছেন চাষিরা

কুমিল্লায় জেলায় দিন দিন বৃদ্ধি পাচ্ছে আখ চাষ। অল্প খরচে ও কম পরিচর্যায় বেশি লাভবান হওয়ায়। তাই চাষিরা আখ চাষে ঝুঁকছেন। গত কয়েক বছর যাবত আখ চাষকরে কাঙ্ক্ষিত ফলন পাচ্ছেন। তার ধারাবাহিকতায় এবছরও জেলায় ব্যাপক আখ চাষ হয়েছে। চাষিরা ভালো ফলনও পেয়েছেন। বাম্পার ফলনের পাশাপাশি বাজারে আখের ভালো দাম পেয়ে খুশি চাষিরা।

জানা যায়, এবছর কুমিল্লা জেলার ১৫ টি উপজেলায় আখের চাষ করা হয়েছে। এবছর আখ চাষের লক্ষ্যমাত্রা ৬০০ হেক্টর থাকলেও ৮২০ হেক্টর জমিতে চাষ হয়েছে।

কুমিল্লার বরুড়া উপজেলার খোশবাশ এলাকার চাষি রমিজ উদ্দিন বলেন, এবছর আমি ৫ বিঘা জমিতে আখ চাষ করেছি। আখ চাষের জমি তৈরীতে ও চাষে ৯০ হাজার টাকা খরচ হয়েছে। আশা করছি ২ লাখ টাকার ওপরে আখ বিক্রি করতে পারবো।

আখচাষি জব্বর হোসেন বলেন, আমি ২ বিঘা জমিতে আখ চাষ করি। গতবারের তুলনায় এবছর আখের বাম্পার ফলন হয়েছে। বাজারেও আখের দাম ভালো। আশা করছি আখ বিক্রি করে লাভবান হবো।

কুমিল্লা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মিজানুর বলেন, কয়েক বছর ধরে এই অঞ্চলে আখের চাষ বাড়ছে। অন্যান্য ফসলের তুলনায় আখে বেশি লাভবান হওয়া যায়। তাই কৃষকরা আখ চাষের দিকে ঝুঁকছেন।

তিনি আরো বলেন, এবছর আখের বাম্পার ফলন হয়েছে। আখ বিক্রি করে কৃষকরা লাভবান হচ্ছেন। চাষিরা আখের পাশাপাশি সাথি ফসলের আবাদ করে আখ চাষের খরচ উঠিয়ে নিয়ে আসেন। ফলে বেশি লাভবান হতে পারেন। এই জেলায় প্রায় ৬ হাজার কৃষক আখ চাষে জড়িত। আমরা কৃষকদের প্রয়োজনীয় পরামর্শ দিয়ে সহযোগীতা করছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *