কাবা প্রাঙ্গণে কান্নাজড়িত কণ্ঠে আল-আকসার জন্য দোয়া (ভিডিও)

ভিডিও নিচে 👇

পবিত্র মসজিদুল’ হারামে জুমার খুতবায় ফিলিস্তি’নের মুসলিমদের জন্য দোয়া করা হয়েছে।’ এতে পবিত্র ম’সজিদুল আকসার সুরক্ষা এবং নিহত ফিলিস্তিনিদের জ’ন্য শহীদের মর্যাদা ও যুদ্ধাহতদের উন্নত’ চিকিৎসার’ জন্য প্রার্থনা করা হয়।

গত শুক্রবার (১৩ ‘অক্টোবর) অনুষ্ঠিত’ জুমার খুতবায় পবিত্র মসজিদুল হারামে’র খতিব শায়খ ‘ড. উসামা বিন আবদুল্লাহ খাইয়াত কান্না’জড়িত কণ্ঠে ‘এ প্রার্থনা করেন। এরপর জেনারেল প্রেসিডেন্সি ফর দি অ্যাফে’য়ার্স অব দ্য টু হলি মস্ক সামা’জিক যোগাযোগ মাধ্যম’ এক্স-এ দোয়াটির ভিডিও ‘প্রকাশ করে।

খুতবার শেষ দিকে ‘শায়খ ড. উসামা খাইয়াত’ বলেন, ‘হে আল্লাহ, আপনি পবিত্র আল-‘আকসা মসজিদকে স্বা’ধীন করুন। আপনি ফিলিস্তিনে আ’মাদের ভাইদের সাহায্য ‘করুন। হে আল্লাহ, আপনি ফিলিস্তি’নের মুসলিমদের সহযো’গিতা করুন। হে আল্লাহ, আপনি তাদের সাম’নে ও পেছনে সাহায্যকা’রী হিসেবে থাকুন।

হে আল্লাহ, আপনি’ তাদের দুর্বল ও অসহায় ‘ব্যক্তিদের ওপর অনুগ্রহ করুন। হে আ’ল্লাহ তাদের মধ্যে যারা নি’হত হয়েছেন তাদের শাহাদাতে’র মর্যাদা দান করুন।’ দোয়ার সময় ‘তাঁকে বেশ খানিক্ষণ ‘বাকরুদ্ধ অবস্থায় দে’খা যায়।

জুমার খুতবায় শায়খ ড. ‘উসামা খাইয়াত প্রাত্যহি’ক জীবনে শিষ্টাচার অনুস’রণ ও আল্লাহর ক্ষমা প্রার্থনার’ গুরুত্ব নিয়ে আলোচনা ‘করেন।

তিনি বলেন, ‘শিষ্টাচারপূর্ণ’ আচরণের’ মাধ্যমে মানুষের জীবন সুন্দর হয়। মহাশক্তিমান আল্লাহর সন্তুষ্টি অর্জনের ল’ক্ষ্যে বাহ্যিক ও অভ্যন্তরীণ আচার-ব্য’বহার সুন্দর করা ‘সবার কর্তব্য। এর মাধ্যমে মানুষ আল্লা’হর বিশেষ অনুগ্র’হ অর্জন করে। অতএব, আল্লাহকে ভয়’ করা, তাঁর আনুগত্য নিশ্চি’ত করা ও অবাধ্যতা থেকে বেঁচে থাকার মাধ্যমে তাঁ’র সন্তুষ্টি অর্জিত হয়।’

এদিকে গত ১০ ‘অক্টোবর এক বিবৃতি’তে প্রেসিডেন্সি অব রিলিজিয়াস অ্যাফে’য়ার্স বিভাগের প্রধান শায়খ ড. আবদুর রহমান আল-সুদাইস ‘ফিলিস্তিনের পবিত্র জেরুজা’লেম ও মসজিদুল আক’সায় শান্তি ও নিরাপত্তা প্র’তিষ্ঠা এবং ফিলিস্তিনবাসীর ওপ’র ইসরায়েলে’র বর্বর হামলার নিন্দা জানিয়েছেন।

তিনি তাতে ফিলিস্তিন জা’তির ন্যায্য অধিকার ‘প্রতিষ্ঠায় সৌদি আরবের দৃঢ় অ’বস্থানের ক’থা জানান।
উল্লেখ্য, গত ৭ অক্টোবর ফিলি’স্তিনির স্বাধীনতাকামী সং’গঠন হামাস ও ইসরায়েলের মধ্যে র’ক্তক্ষয়ী সংঘর্ষ শু’রু হয়।

এতে ইসরায়েলে’ অন্তত এক হাজার তি’ন শ এবং গাজায় দুই হাজারের বেশি ফিলিস্তিনি নিহত ‘হয়েছে। টানা আট’ দিনের রক্তক্ষয়ী এ যুদ্ধে মৃত্যু ‘উপত্যকায় পরিণত’ হয়ে পড়ে গাজা অঞ্চল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *