কানাডার নাগরিকদের ভিসা দেবে না ভারত

কানাডার নাগরিকদের ভিসা না দেওয়ার ঘোষণা দিয়েছে ভারত। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এ সিদ্ধান্ত কার্যকর থাকবে বলে জানানো হয়েছে। বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ভারতীয় মিশনের কাছ থেকে পাওয়া নোটিশের পরিপ্রেক্ষিতে ভিসা সেবাদাতা প্রতিষ্ঠান বিএলএস ইন্টারন্যাশনাল এ তথ্য জানিয়েছে। প্রতিষ্ঠানটি তাদের ওয়েবসাইটেও ভিসা স্থগিতের ঘোষণা দিয়েছে।

ভিসা সেবা প্রদানকারী প্রতিষ্ঠান বিএলএস ইন্টারন্যাশনাল জানিয়েছে, ভারতীয় মিশনের কাছ থেকে একটি নোটিশ এসেছে। ওই নোটিশে পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত ভিসা সেবা স্থগিত রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

এর আগে সোমবার কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো জানান, দেশটিতে ভারতীয় বংশোদ্ভূত শিখ নেতা হারদ্বীপ সিং নিজ্জারকে হত্যার ঘটনায় ভারত সরকারের পৃষ্ঠপোষকতার প্রমাণ মিলেছে। ট্রুডোর এমন অভিযোগের পরপরই দেশটি থেকে ভারতের এক কূটনীতিককে বহিষ্কার করা হয়েছে।

তবে কানাডার অভিযোগের জবাবে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ‘কানাডার কোনো সহিংস ঘটনায় ভারত সরকারের সম্পৃক্ততার অভিযোগ একেবারে ভিত্তিহীন ও উদ্দেশ্যপ্রণোদিত।’

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এমন অভিযোগ করলে তিনি তা সম্পূর্ণ অস্বীকার করেছেন। মন্ত্রণালয় জানিয়েছে, কানাডা সরকারকে তাদের ভূখণ্ডে সব ধরনের ভারতবিরোধী কার্যক্রমের বিরুদ্ধে দ্রুত ও কার্যকর আইনি উদ্যোগ নেওয়ার আহ্বান জানানো হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *