ওমরাহ পালনে নারীদের পোশাক নির্ধারণ করল সৌদি

নারী ওমরা যাত্রীদের পোশাক নির্ধারণ করল সৌদি আরবের হজ ও ওমরাবিষয়ক মন্ত্রণালয়। গালফ নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

সৌদির ওমরাহ ও হজ মন্ত্রণালয় জানিয়েছে, ওমরাহ পালনের সময় নারীরা চাইলে তাদের পছন্দ অনুযায়ী যে কোনো পোশাক পরতে পারবেন। তবে তা হতে হবে নির্ধারিত নিয়ম-নীতির মধ্যে।

এক্স পোস্টে মন্ত্রণালয় জানায়, নারীরা যে পোশাকই পরিধান করবে তা হবে ঢিলেঢালা, শরীরে কোনো ধরনের অলংকার থাকতে পারবে না এবং শরীর সম্পূর্ণভাবে ঢাকা থাকতে হবে।

  • এডিসি হারুন-সানজিদাকাণ্ড রাষ্ট্রপতির এপিএসের বিষয়ে যা জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী
  • এই নিদের্শনা পালন করে নারীরা যে কোনো পোশাকই উমরার সফরে পরিধান করতে পারবেন।

    ২০২২ সালে মাহরাম বা রক্তের সম্পর্কের আত্মীয় ছাড়া নারীরা এখন হজ বা ওমরা করতে সৌদি আরব যেতে পারবেন মর্মে ঘোষণা দেওয়া হয়। সেই থেকে প্রচুর নারী মাহরাম ছাড়া হজ ও ওমরা পালন করছেন। যদিও সৌদি আরবের এ সিদ্ধান্ত নিয়ে ইসলামী স্কলাররা ভিন্নমত প্রকাশ করেছেন। এটা নিয়ে বেশ বিতর্ক রয়েছে।

  • ‘আমার বউয়ের কাছে আমি যাব, তুই আটকানোর কে’ বলেই মারধর
  • হজের জন্য কোটা নির্দিষ্ট থাকলেও সারা বিশ্বের মুসলমানদের জন্য ওমরা ভিসার কোনো কোটা বা সীমা নেই। যে কোনো দেশের মুসলমান যে কোনো ধরনের ভিসা নিয়ে সৌদিতে এসে ওমরা পালন করতে পারেন।

  • হারুন-সানজিদা বিয়ে করেছেন কিনা জানালেন সানজিদার বোন
  • বর্তমানে ওমরা ভিসা ব্যবহার করে সৌদি আরবের যে কোনো শহর ভ্রমণ করা যায়। আর ওমরা ভিসার মেয়াদ ৩০ দিন থেকে বাড়িয়ে ৯০ দিন করা হয়েছে। যারা ওমরা পালনে মক্কা-মদিনা যান, তারা চাইলে রিয়াদ, দাম্মাম বা অন্য যে কোনো শহরে (একই ভিসা ব্যবহার করে) যেতে পারবেন। ওমরা ভিসা সাধারণত ২৪ ঘণ্টার মধ্যে ইস্যু করা হয়, যা মূলত একটি ইলেকট্রনিক ভিসা।

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *