এবার প্রকৃতির বাধার মুখে ইসরায়েল (ভিডিও)

পবিত্র কো’রআন শরিফে ফিলিস্তি’নকে উল্লেখ করা হয়েছে বরক”তময় ও পবিত্র ভূ’মি হিসেবে’। ‘অথচ গত সপ্তাহান্তে ইসরা’য়েলি বাহি’নী গাজা’ উপত্যকায় হামলা শুরু করে।

 

ইসরা য়ে’লি সেনারা ফিলিস্তি’নি প্রতিরো’ধ যোদ্ধাদের মোকাবিলা করতে’ মরিয়া হয়ে আ’বাসিক এলাকা, হাসপাতাল, মস’জিদের মতো স্থা’পনাতেও বো”মাবর্ষণ করে যাচ্ছে।

 

হামাস যখন ইসরা”য়েলের বিরুদ্ধে অপারেশ’ন আল আকসা স্ট্রম নামের সাম’রিক অভিযান শুরু ‘করে তখন সংঘাতের সূত্রপাত হয়। এবার গাজায়’ ইসরায়েলের হা”মলায় বাধা দিল প্রকৃতি।

 

জল, স্থল ও আকাশপ’থে হামলার প্রস্তু’তির মধ্যে ‘অবরুদ্ধ গাজা উপত্য’কায় পিছিয়ে গেল ই’সরায়েলের স্থল অভিযান। বৈরী আবহাওয়ার কার’ণেই গ্রহণ করা’ হয়েছে এ সিদ্ধান্ত-

 

৩ সামরিক কর্মকর্তা’র বরাত দিয়ে ‘এ তথ্য প্র’কাশ করল যুক্তরাষ্ট্রের ‘সংবাদমাধ্যম নিউ’ইয়র্ক টাইমস। প্রচণ্ড বৃষ্টিপাতে তেল আবিবের রাস্তাঘাটে’ পানি জমে’ গেছে।

 

 

গত ৭ অক্টোব’র সশস্ত্র গোষ্ঠী হা’মা’স হাম’লা চালানোর পর গাজার ‘নিয়ন্ত্রণ নেওয়া’র পরিকল্পনা ক’রে ইসরায়েল। সেই পরিকল্পনা অনুযায়ী’ ‘অবরুদ্ধ ”সরু এ উপ’ত্যকার কাছে ৩ লাখেরও ‘বেশি সেনা জড়ো ‘করেছে তারা।

 

তবে সীমান্তের কা’ছে প্রায় এক সপ্তাহ ধরে’ সেনা জড়ো করে রাখলেও এখনো স্থল ‘অভিযান শুরু ক’রেনি দখলদার ইসরায়েল।

 

নিউইয়র্ক টাইম’স জানিয়েছে, বর্ত’মানে গাজার’ আবহাওয়া মেঘাচ্ছন্ন ও বৃ’ষ্টিপাত হচ্ছে। ফলে ই’সরায়েলি বাহিনী এখনো গাজায় প্রবেশ ‘করছে না।

 

আগামী সপ্তা’হ ‘পর্যন্ত পেছাতে পারে স্থ’লাভিযান। ‘আপাতত নিজ ভূখণ্ড থেকে’ উপত্যকার’ দিকে বোমাবর্ষণ এবং বিভিন্ন অভিযান অব্যাহ’ত রাখবে ইসরায়েলি’ সেনাবাহিনী।

 

ইসরায়েলের গণ’মাধ্যম বলছে, রাজ’ধানী তেলআবিব এবং আশপাশের এলাকা’য় হচ্ছে প্রবল বৃষ্টিপাত’। রাস্তায় সৃষ্টি হয়েছে জ’লাবদ্ধতা। বৈরী’ আবহাওয়ার’ প্রভাব পড়েছে ফ্রন্টলাইনেও।

 

বলা হয়, চলতি সপ্তা’হের শুরুতেই গাজায় ‘স্থলপথে হামলার পরিকল্পনা ছি’ল। তবে, মেঘাচ্ছ”ন্ন পরিবেশ হওয়ায় উড়ানো যাচ্ছে না ড্রোন। শনাক্ত ক’রা যাচ্ছে না হা’মাসের গোপন ঘাঁটি; স্থির করা যা’চ্ছে না টার্গেট।

 

আকাশপথে যথেষ্ট’ নিরাপত্তা দেওয়া সম্ভ’ব হবে না- তাই পেছানো হচ্ছে অভি’যানের সময়। ‘কারণ যদি তারা গাজায় ঢোকে তাহলে যু’দ্ধবিমানের পাইলট ‘ও ড্রোন তাদের নিরাপত্তা দিতে হিম’শিম খাবে।

 

নিউইয়র্ক টাই’মসের ‘প্রতিবেদনে ‘আরও বলা হয়, গাজায় ইসরায়েলের স’র্বাত্মক অভিযান ‘শুরু করতে’ আরও ২-৩ দিন সময় লাগ’তে পারে।

 

এ ছাড়া গাজায় হামা’সের বিস্তৃত সুড়ঙ্গ নি’য়েও কিছুটা চিন্তিত ইসরায়েল। ই’সরায়েলি বাহিনী’ যখন গাজায় প্রবেশ করবে তখন এসব ‘সুড়’ঙ্গের ভেতর থে’কে তাদের ওপর অতর্কিত হা’মলা চালা’নো হতে পারে।

 

ইসরায়েলের ভয়, ‘হামাস যেসব ইস’রায়েলি’কে ধরে নিয়ে গেছে তাদের মা’নবঢাল হিসেবে ব্যব’হার করা হতে পারে।

 

সম্ভাব্য স্থল হাম’লার আগে গাজার উ”ত্তরাঞ্চলের’ ১১ লাখ মানুষকে দক্ষি’ণাঞ্চলে সরে যা’ওয়ার নির্দেশ দিয়েছে ইসরায়েল।

নাজিফা তুষির ২ মিনিট ৫৭ সেকেন্ডের ভিডিও ভাইরাল!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *