এবার নেদারল্যান্ডসে কোরআন অবমাননা (ভিডিও)

ইউরোপের দেশ নেদারল্যান্ডসে ইসলাম ধর্মাবলম্বীদের পবিত্র ধর্মগ্রন্থ কোরআন অবমাননার ঘটনা ঘটিয়েছে ইসলামবিদ্বেষী গোষ্ঠীর এক নেতা। গতকাল শনিবার এদুইন ভেগেনসভালদ নামে ওই ব্যক্তি নেদারল্যান্ডসের হেগে অবস্থিত তুরস্কের দূতাবাসের সামনে এ ঘটনা ঘটায়। তুরস্কের রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা আনাদোলু এজেন্সির প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

এদুইন ভেগেনসভালদ জার্মানভিত্তিক ইসলামবিদ্বেষী সংগঠন পেজিদার নেদারল্যান্ডস শাখার নেতা। ভেগেনসভালদ তুরস্কের দূতাবাসসহ পাকিস্তান, ইন্দোনেশিয়া ও ডেনমার্কের দূতাবাসের সামনে একাধিকবার কোরআন ছিঁড়ে ফেলে। এ সময় সে ইসলাম ও মুসলমানদের কেন্দ্র করে বিভিন্ন অপমানসূচক মন্তব্য করে।

তুরস্ক দূতাবাসের সামনে কেবল কোরআন ছিঁড়েই ক্ষান্ত হয়নি এদুইন ভেগেনসভালদ; পরে ছিঁড়ে ফেলা কোরআনের পাতাকে পা দিয়ে মাড়িয়েও দেয়।

সাম্প্রতিক সময়ে উত্তর ইউরোপের দেশগুলোতে ইসলামবিদ্বেষী ব্যক্তিত্ব ও গোষ্ঠীগুলো বারবার কোরআন পোড়ানো এবং মুসলিমদের পবিত্র গ্রন্থকে অপমান করার অনুরূপ প্রচেষ্টা চালিয়েছে। এসব ঘটনা মুসলিম দেশগুলোর পাশাপাশি সারা বিশ্বেই ক্ষোভের সৃষ্টি করেছে।

এর আগে ইউরোপেরই অপর দুই দেশে সুইডেন ও ডেনমার্কে একাধিকবার কোরআন অবমাননার ঘটনা ঘটে। এসব ঘটনার পরিপ্রেক্ষিতে মধ্যপ্রাচ্যের দেশগুলোর সঙ্গে দেশ দুটির সম্পর্কের অবনতিও ঘটে। পরে ডেনমার্ক কোরআনসহ অন্যান্য পবিত্র ধর্মীয় গ্রন্থ পোড়ানো বন্ধ করতে আইনি উপায় খোঁজা শুরু করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *