এবার নেতানিয়াহুর কাছে ব্যাখ্যা তলব যুক্তরাষ্ট্রের

ইসরায়েল ও হামাসের যুদ্ধ শেষে অবরুদ্ধ গাজা উপত্যকার নিরাপত্তার দায়িত্ব অনির্দিষ্টকালের জন্য নিজেদের হাতে নেওয়ার কথা জানিয়েছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তিনি এই কথার মাধ্যমে আসলে কী বোঝাতে চেয়েছেন সেটার ব্যাখ্যা তলব করেছে যুক্তরাষ্ট্র।

নেতানিয়াহুর কাছে যুক্তরাষ্ট্রের ব্যাখ্যা তলবের বিষয়টি ইসরায়েলি সরকারি সম্প্রচারমাধ্যম প্রথমে সামনে আনে। এরপর সংবাদমাধ্যম টাইমস অব ইসরায়েলের কাছে আরেকজন মার্কিন কর্মকর্তা বিষয়টি নিশ্চিত করেছেন।

এ ছাড়া যুদ্ধ শেষে মাহমুদ আব্বাসের ফিলিস্তিনি কর্তৃপক্ষের হাতে গাজা তুলে দিতে চায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসন। তবে যুক্তরাষ্ট্রের এই প্রস্তাবেরও বিরোধিতা করেছেন নেতানিয়াহু। গতকাল শনিবার রাতে নেতানিয়াহু ইঙ্গিত দিয়েছেন, যুদ্ধ শেষে গাজায় ফিলিস্তিনি কর্তৃপক্ষের

প্রত্যাবর্তনের বিরোধিতা করবে ইসরায়েল। তিনি বলেন, ফিলিস্তিনি কর্তৃপক্ষ এমন একটি প্রতিষ্ঠান যা ইসরায়েলকে নির্মূলের শিক্ষা দেয়, সন্ত্রাসবাদকে সমর্থন করে এবং গত ৭ অক্টোবর হামাসের হামলার নিন্দা পর্যন্ত করেনি।

এর আগে গত শুক্রবার নেতানিয়াহু বলেছেন, যুদ্ধ শেষ হওয়ার পরও গাজার নিয়ন্ত্রণ নিজেদের হাতে রাখবে ইসরায়েলি সেনারা। নিরাপত্তা তদারকির জন্য আন্তর্জাতিক বাহিনীর ওপর নির্ভর করবেন না।

তার আগে গত সপ্তাহে এবিসি নিউজকে দেওয়া সাক্ষাৎকারে নেতানিয়াহু বলেছেন, হামাসের বিরুদ্ধে যুদ্ধ শেষ হওয়ার পর গাজার সার্বিক নিরাপত্তার দায়িত্ব অনির্দিষ্টকালের জন্য নেবে ইসরায়েল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *