এবার গাজাবাসীকে সরে যেতে মাত্র ৩ ঘণ্টা সময় দিল ইসরায়েল

এবার গাজা’বাসীকে নিরাপদ’ আশ্রয়ে সরে ‘যাওয়ার জন্য মাত্র তিন ঘণ্টা সময়’ বেঁধে দিয়ে’ছিল ই সরায়েল ‘। গাজার স্থানীয় সময় রা’ত ১০’টা থেকে মধ্যরাত ১টা ‘পর্যন্ত সময়ের মধ্যে গাজাবাসীকে’ নিরাপদ আশ্র’য়ে চলে যেতে হবে।

 

এরপর যেকো’নো সময় অভিযা’ন শুরু ক’রতে পারে ইসরায়েলি সশস্ত্র বা’হিনী। বার্তা সংস্থা’ এএফপির প্রতিবেদন থেকে এ তথ্য ‘জানা গেছে।

 

ইসরায়েলি সশস্ত্র বাহি’নী আ’জ রোববার স্থানীয় ‘সময় সকাল ১০’টার এক’টু আগে ‘সামাজিক ‘যোগাযোগমাধ্যম এক্সে (সাবেক ‘টুইটার) শেয়ার করা এক ‘পোস্টে এই সময়সীমা বেঁধে দেয়।

 

ওই পোস্টে সম’য়সীমা বেঁধে দেওয়া’র পাশাপা’শি ইসরায়েলি সশস্ত্র বাহিনী ‘জানিয়েছে, এই নি’র্ধারিত সময়ের মধ্যে নির্ধারিত করিডরে কো’নো ধরনের হাম’লা বা অভিযান চালাবে না।

 

আইডিএফ এক্সে প্র’কাশিত পোস্টে বলেছে’, ‘গাজা শহর ও উত্তর গাজার ‘বাসিন্দাদের ব”লছি, বিগত দিনগুলোতেও আমরা আ’পনাদের নিজ ‘নিজ নিরাপত্তার জ’ন্য দক্ষিণাঞ্চলে স্থানান্ত’রিত হওয়ার জন্য অনু’রোধ করেছি।

 

এবারও আমরা আ’পনাদের জানাতে চাই ‘যে আইডিএফ রাত ১০টা ‘থেকে মধ্যরাত ১টা’ পর্যন্ত এই করিডরে কোনো অভিযান চালাব না।’

 

ইসরায়েলি সশস্ত্র’ বাহিনী আরও বলেছে’, ‘এই’ নির্ধারিত সময়ের মধ্যে দয়া’ করে উত্তর গা’জা থে’কে দক্ষিণ’ গাজায় নিজেদের সরিয়ে ‘নিন।’ আইডিএফ আ’রও ‘জানিয়েছে, তাদের কাছে বে’সামরিক ফিলিস্তিনি’দের পরিবার ও জানমালের গুরুত্ব বহন করে।

 

তারা আর’ও ‘আহ্বান জানিয়েছে’, ‘দয়া করে’ আমাদের নির্দেশনা অনুসরণ ‘করুন এবং দক্ষি’ণ দিকে সরে যান। এ বিষয়ে নি’শ্চিত থাকু’ন যে হামাস ‘নেতারা এ’রই মধ্যে নিজেদের ও তা’দের প’রিবারের নিরা’পত্তা নিশ্চিত করে ফেলেছে।’

 

এর আগে ১৩ অ’ক্টোবর গাজাবা’সীর প্রতি’ এ’ক ভয়াবহ আলটিমেটাম দে’য় ইসরায়েলের স’শস্ত্র বাহিনী। ‘জাতিসংঘের ‘মাধ্যমে তারা জানায়’,’ ২৪ ঘণ্টা’র মধ্যে গাজা উপত্য’কার কেন্দ্রস্থ’ল বলে পরি’চিত’ ওয়াদি গাজা থেকেসেখান’কার ১১ লাখ ‘অধিবাসীকে স’রে যেতে হবে।

 

তবে বিষয়টি ‘একপ্রকার অসম্ভব’ বিবেচ’না করে জাতিসংঘের মু’খপাত্র স্টিফেন ডুজা’রিক জানান, ইসরায়েল যে দাবি করেছে, তাতে ‘ওই অঞ্চলের’ অন্তত ১১ লাখ অধিবাসীকে’ সরে যেতে’ হবে, যা ‘গাজার জনসংখ্যার প্রায় অর্ধেক। তিনি ব’লেছেন, জাতিসংঘ’ এই আ’ল্টিমেটাম প্রত্যাহারের ‘জন্য ‘জোরালো দাবি জানা’চ্ছে ইসরায়েলের কাছে।

 

এদিকে ইসরায়ে’লকে রক্ষায় ভূম’ধ্যসাগরে ‘দ্বিতীয় বিমানবাহী রণতরি পাঠি’য়েছে যুক্ত’রাষ্ট্র। হামাসের সঙ্গে ইসরায়েলে’র চলমান যুদ্ধে ‘ইরান, ইরানের মি’ত্র বলে পরিচিত লেবা’ননের সশস্ত্র ‘গোষ্ঠী হিজবুল্লা’হ ও ফিলিস্তিনের অন্যান্য স্বা’ধীনকামী গোষ্ঠী যেন হামা’সের পক্ষ নিতে না পারে, সেই লক্ষ্যে র’ণতরিটি পা’ঠিয়েছে যুক্তরাষ্ট্র।

 

যুক্তরাষ্ট্রের প্রতি’রক্ষামন্ত্রী লয়েড অ’স্টি’ন জা’নিয়েছেন, শিগগিরই ভূম”ধ্যসাগ’রে থাকা আরেক মার্কিন বিমানবাহী রণতরি ইউএস’এস জেরাল্ড আর ফো’র্ডের সঙ্গে ট’হলে যোগ দেবে ইউএসএ’স ডুইট ডি আ’ইজেনহাওয়া’র ও অন্য তিনটি জাহাজ;

 

যাতে ইসরায়ে”লের ওপর যেকোনো ধর’নে’র আক্রমণ প্রতিহত’ করা যায় এবং এ’ই অঞ্চলে ই’স’রায়ে’লের বিরুদ্ধে হামাসকে ‘কোনো ধরনের’ সহযোগিতা দেও’য়া থেকে অন্যান্য পক্ষ’কে নিষ্ক্রিয় রাখা যায়।

 

উল্লেখ্য, ৭ অ’ক্টোবর সকালে ‘ইসরায়েলে ‘নজিরবিহীন হামলা শুরু করে ‘ফিলিস্তিনের স্বাধী’নতা’কামী সংগঠন হামাস। তারা ‘মাত্র ২০ মিনিটে’র মধ্যে’ ইসরায়েলের দিকে পাঁচ হাজার ক্ষেপণাস্ত্র ‘ছোড়ে। একই সঙ্গে’ স্থলপথ, জলপথ ও আকাশ’পথে দেশটিতে’ ঢুকে পড়েন হামাস যোদ্ধারা।

 

ইসরায়েল’ও এমন পরিস্থিতি”তে যুদ্ধ ঘো’ষণা করে হামাসের বিরুদ্ধে। এর পর’ থেকেই দফায়” দ’ফায় ‘গা’জায় বিমান, স্থল এমনকি নৌ’বাহিনীর জা’হাজ থেকে হা’মলা চালিয়েছে ইসরায়েল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *