ইসির ডাকে সংলাপে যাচ্ছে যেসব রাজনৈতিক দল

আগামী জাতীয়’ সংসদ নির্বাচন সাম’নে রেখে নিবন্ধি’ত রাজনৈতিক দ’লগুলোর সঙ্গে আবা’রও সংলাপের উ’দ্যোগ নিয়েছে নির্বাচন কমি’শন (ইসি)। শ’নিবার (৪ ন’ভেম্বর) স’কালে নির্বাচ’ন ভবনে এ সং’লাপ হওয়ার ক;থা রয়েছে। ইসি’ সূত্র জা’নায়, দেশে মোট ৪৪’টি নিব’ন্ধিত রাজনৈতি’ক দল ‘রয়েছে। সংলাপে’ সেসব’ দলের শীর্ষ ‘নেতা বা তাদের ‘মনোনীত’প্রতিনিধি’কে আমন্ত্রণ জানানো হয়ে’ছে। দলগুলো’র মধ্যে ‘বিএনপি ‘ইতিমধ্যে সং’লাপে অংশ’ না নেওয়ার সি’দ্ধান্ত জা’নিয়ে দি’য়েছে।

 

 

দুটি স্লটে সংলাপ আয়ো’জনের পরিকল্পনা’ করা ‘হয়েছে। সকালের অধিবে’শন সকাল সাড়ে’ ১০টায় এ’বং বিকে’লের অধিবেশ’ন ৩টায় হবে। প্রতি অধি’বেশনে ২২টি’ দল অং’ নেবে। প্রত্যেক দল ‘থেকে দুটি’ করে প্রতি’নিধি দল’কে ‘সংলাপে অং’শ নিতে অ’নুরোধ ক’রেছে ই’সি। এর আ’গে গত বছ’রের জুলাইয়ে ই’সি ও রাজনৈতিক ‘দলগুলোর মধ্যে সংলাপ’ হয়। তবে ‘ই সংলাপে বি’এনপিসহ ৯টি দল ‘অংশ না নেও’য়ার সিদ্ধান্ত ‘নেয়।

 

 

বিএন’পি ছাড়াও’ তাদের জো’টের আরও কয়ে’কটি দল সং’লাপে যা’ওয়ার আগ্রহ ‘নেই বলে সং’বাদমাধ্যম’কে’ জানি’য়েছে। এ’দের মধ্যে লিবারেল’ ডেমোক্র্যাটিক’ পার্টি (এল’ডিপি), বিপ্লবী ‘ওয়ার্কার্স পার্টি, ক’ল্যাণ পার্টি, জেএ’সডি’ রয়েছে।এদিকে’ কোনো ‘জোটে’ ‘না থাকলে’ও সংলাপে অং’শ ‘নিচ্ছে না বাং’লাদেশ ক’মিউনিস্ট’ পার্টি (সিপি’বি)। ইস’লামিক দলগুলো’র মধ্যে ইসলা’মী আন্দোলন’ বাংলাদেশ’, খেলাফত মজলিস ও বাংলাদে’শ খেলাফত’ মজলিস সংলাপে ‘যাবে না।

 

 

জা’তীয় পা’র্টি (‘জাপা) সং’লা’পে যাবে কি”না তা এ’ প্র’তিবেদন লেখা পর্য’ন্ত নিশ্চিত হ’ওয়া যায়নি।অ’পরদিকে আও’য়ামী লীগের’ দপ্তর স’ম্পাদক ‘বিপ্লব ব’ড়ুয়া ‘সাংবাদিক’দের জানান’ দলটির স’ভাপতি’মণ্ডলীর সদস্য লে’ফট্যানেন্ট ‘কর্নেল (অব.) ফারুক খান এবং তথ্য ও’ গবেষণা’ সম্পাদ’ক সেলিম মাহমুদ ইসির সংলাপে ‘অংশগ্রহণ ক’রবেন।সংলা’পে যাবে জাসদ, ওয়ার্কা’র্স পার্টিসহ’ ১৪ দলে’র শরিকরা। এ’কই সিদ্ধান্ত’ নিয়েছে গণ’ফোরা’ম ও বিকল্প’ধারা।অংশগ্রহণের তা’লিকায় রয়েছে তৃণমূল

 

 

বি’এনপি, এন’পিপি, বাংলাদেশ’ ন্যাপ ও নতুন নিব’ন্ধিত বাংলাদেশ’ জাতীয়’তাবাদী আন্দোলন (‘বিএনএম), ইসলামী ঐক্য’জোট, ইস’লামিক ‘ফ্রন্ট বাং’লাদেশ, জাকের পা’র্টি ও বাংলা’দেশ ইসলামী ‘ফ্রন্ট।সংলাপ আয়ো’জনের প্রস্তুতির সময় নির্বাচ’ন কমিশ’ন সচিব মো. ‘জাহাং’গীর বলেছিলেন’, জাতীয় নির্বাচন নি’য়ে প্রস্তুতির বিষয়ে ‘জানাতে রাজ’নৈতিক দল’গুলোর সঙ্গে সংলা’পের আয়ো’জন ক’রা হয়েছে। ‘নিবন্ধিত দ’লগুলোকে’ দুভাগে সং’লাপের জন্য ‘ডাকা হয়েছে।’সংবিধান অনু’যায়ী সংস’দের পাঁচ

 

 

বছরে’র মে’য়াদ শেষ হ’ওয়ার আগে’ ৯০ দিনের ‘মধ্যে সংস’দ নির্বাচন হতে’ হবে। বর্তমা’ন সংস’দের মেয়াদ শেষ হবে ‘আগামী’ ২৯ জা’নুয়ারি। ‘হিসাব অনু’যায়ী,’ আজ ১ নভে’ম্বর থেকে’ই জা’তীয় নির্বাচ’নের ক্ষণ গ’ণনা শুরু ‘হচ্ছে।’ সে অ’নুযায়ী, এ মাসের মা’ঝামাঝি সময়ে ‘তপশিল ঘো’ষণা এবং জানুয়ারির”” প্রথম দিকে’ নির্বাচন আয়োজ’নের প্রস্তুতি’ নিচ্ছে কমিশন।দায়িত্ব’ গ্রহণের’ পরপরই গ’ত বছরের জুলা’ইয়ে ‘রাজনৈতিক’ দলগুলোর সঙ্গে সং’লাপের ‘উদ্যোগ নেয়’ কাজী হাবিবুল আউয়াল নেতৃ’ত্বাধীন

 

 

বর্তমা’ন কমিশন’। সরকার ‘সমর্থিত দলগুলো’ অংশ নি’লেও বিএনপি নেতৃত্বাধী’ন সরকার’বিরোধী দলগুলো সে ‘সংলাপ’ বর্জন ক’রে। সম্প্র’তি বিএনপি’কে আ’বারও সং’লাপের আ’মন্ত্রণ জানা’নো হলে’ দলটি পুন’রায় ইসির আমন্ত্রণ প্র’ত্যাখ্যান করে’নির্বাচনকালীন স’রকারের রূপরে’খা কেমন হবে’ নিয়ে দে’শের প্রধান দুই ‘জনৈতিক ‘দলের মধ্যে মতবিরোধ রয়ে’ছে।

 

ইসরায়েলি বন্দিদের ‘মুক্তি’ নিয়ে নতুন ঘোষণা

বিএন’পি চায় নির্দ’লীয় তত্ত্বাব’ধায়ক’স’রকারের অ’ধীনেই নি’র্বাচন হতে হ’বে। দাবি আ’য়ে সমাবেশ, মহাসমাবেশ এম’নকি হরতা’ল ও অবরোধের মতো ‘কর্মসূচি দিয়ে’মাঠে রয়েছে দলটি। অ’ন্যদিকে’ বর্তমান স’রকারের অধীনে নির্বাচনের ব্যা’পারে অ’নড় ক্ষম’তাসীন আও’য়ামী লীগ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *