ইসলাম ধর্ম গ্রহণ করলেন জার্মান ফুটবলার বাউয়ার

বিশ্ব ফুটবলে সৌদি আরবের উত্থান চলছে। ক্রিস্টিয়ানো রোনালদো, করিম বেনজেমা, সাদিও মানেদের মতো তারকাদের ভিড়িয়ে প্রো লিগ জমিয়ে তুলেছে সৌদি আরবের ক্লাবগুলো। ফুটবলের সৌদিমুখী এই জোয়ারের অংশ হয়েছেন রবার্ট বাউয়ারও।

গত জুলাইয়ে বেলজিয়ান ক্লাব সিন্ট-ট্রুইডেন থেকে সৌদি প্রো লিগের দল আল-তাঈয়ে যোগ দেন এই রবার্ট বাউয়ার। ক্যারিয়ারের সিংহভাগই কাটান নিজ জন্মভূমির ভেরদার ব্রেমেন, এফসি নুরেনবার্গের মতো ঐতিহ্যবাহী ক্লাবে খেলা এই ফুটবলার মুসলিম অধ্যুষিত সৌদি আরবে এসেই ইসলাম গ্রহণ করেছেন।

ধর্ম পরিবর্তনের খবরটি সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামে নিজেই জানিয়েছেন এই জার্মান ডিফেন্ডার। বাউয়ার তার অফিসিয়াল অ্যাকাউন্টে দুটি ছবি পোস্ট করেন। যেখানে দেখা যায় তিনি নামাজ পড়ছেন এবং জানান, স্ত্রী ও পরিবারের কারণে ইসলামে এসেছেন।

ইনস্টাগ্রাম স্টোরির ছবির প্রথমটিতে সুরা ফাতিহার ৬ নম্বর আয়াতের ছবি পোস্ট করেন বাউয়ার। আয়াতটির অর্থ, ‘হে আল্লাহ আমাদের সঠিক পথ দেখান।’ বাউয়ার মুসলমান হয়েছে বুঝতে পেরে অনেকেই তাকে শুভেচ্ছা বার্তা পাঠান।

ছয় ঘণ্টার ব্যবধানে শ্বশুর এবং পুত্রের সঙ্গে নামাজ পড়ার একটি ছবি আপলোড করেন বাউয়ার। সেখানে তিনি লিখেন, ‘এই বার্তা তাদের জন্য, যারা আজ আমাকে শুভকামনা জানালেন। অনেক বছর হলো আমি আমার স্ত্রী এবং তার পরিবারের অনুপ্রেরণায় মুসলমান হয়েছি। আমার এই যাত্রায় যারা সাহায্য করেছেন এবং সাহস যুগিয়েছেন, তাদের সকলকে ধন্যবাদ জানাই।’

নামাজরত ছবির ওপর বাউয়ার লিখেছেন, ‘এটা আমি, আমার শ্বশুর নাসির এবং আমার পুত্র ঈসা।’ ধারণা করা হচ্ছে, মুসলিম কোনো নারীকে বিয়ে করেই ধর্মান্তরিত হয়েছিলেন বাউয়ার। মুসলমান হওয়ার পর জার্মান এই ফুটবলারের নতুন নাম কী রাখা হয়েছে, তা জানা যায়নি।

জাতীয় দলে সুযোগ না হলেও জার্মানির হয়ে অনূর্ধ্ব-২০ ও অলিম্পিকে খেলেছেন বাউয়ার। এই ফুটবলার ২০১৬ সালের রিও অলিম্পিকে জার্মান দলে জায়গা পেয়েছিলেন। সেবার নেইমারের ব্রাজিলের কাছে টাইব্রেকারে হেরে রৌপ্য জিতেই সন্তুষ্ট থাকতে হয়েছিল জার্মানদের।

এই ডিফেন্ডার ক্যারিয়ারের সিংহভাগই কাটান নিজ জন্মভূমির ভেরদার ব্রেমেন, এফসি নুরেনবার্গের মতো ঐতিহ্যবাহী দলগুলোর মতো ক্লাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *