ইসরায়েলের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার হুমকি

ফিলিস্তিনে’র স্বাধীন’তাকামী সশস্ত্র গো’ষ্ঠী হামাসের সঙ্গে চলমান সং’ঘাতের মধ্যে ইসরা’য়েলের সঙ্গে স’ম্পর্ক ছিন্ন করা হুমকি দিয়ে:ছে দক্ষিণ আমেরি’কার দেশ কলম্বি’য়া। আর এই ঘটনায় ক’লম্বিয়া ও ইসরায়ে:লের মধ্যে ‘উত্তেজ:নার পারদ আরও :বেড়েছে।

সোমবা’র (১৬ অক্টোবর) এক প্রতিবে’দনে’ এই তথ্য ‘জানিয়েছে তুরস্কের বার্তাসং’স্থা ‘আনাদোলু। মূলত অবরুদ্ধ গাজা উপত্যকার ফিলিস্তিনিদের প্রতি স:’মর্থন জা:নিয়ে’ সোশ্যাল মিডিয়ায় বেশ ‘কয়েকটি’ পোস্ট করেন ‘কলম্বিয়ার প্রেসিডেন্ট গুস্তাভো ‘পেট্রো। এর জেরে ‘দক্ষিণ আমেরিকান’ এই দেশটির কাছে অস্ত্র’ রপ্তানি বন্ধ করার সিদ্ধান্ত ‘নেয় ইসরায়েল।

এরপরই ইসরায়েলে’র সাথে কূটনৈতিক’ সম্পর্ক স্থগি’ত করার হুমকি দে’ন প্রেসি’ডেন্ট গুস্তাভো পেট্রো’ সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে দেওয়া’ এক পোস্টে ‘প্রেসিডেন্ট ‘গুস্তাভো পেট্রো বলেন, ‘যদি ‘ইসরায়েলের সঙ্গে

আমাদের বৈদেশিক’ সম্পর্ক স্থগিত’ করতে ‘হয় তবে আমরা তা স্থগিত করব। তা’রপরও আমরা গণ’হত্যা সমর্থন করি না। কলম্বিয়া’র প্রেসিডেন্টকে ‘অপমান করা যাবে না।’

এর আগে ‘ফিলিস্তিনিদের প্রতি ” জা’নিয়ে প্রেসিডেন্ট পেট্রো সামাজিক যোগাযোগ মাধ্য’মে পোস্ট করায় দেcশটির কাছে অস্ত্র রপ্তানি বন্ধের সি দ্ধান্ত নেয় cইসরায়েল।

ইসরায়েলের ‘পররাষ্ট্র মন্ত্রণাল’য়ের মুখপাত্র ‘লিওর হাইয়াত এক্স-এ পোস্ট করা ‘এক বিবৃ’তিতে এই ঘো’ষণা দেন। মূলত ইসরায়েল হচ্ছে কলম্বিয়ার অন্যত’ম প্রধান অস্ত্র সরবরাহকারী।

অবশ্য পেট্রো’ তার বিরুদ্ধে ই’সরায়েলের ‘অপমান’ এর পরিপ্রেক্ষিতে’ কলম্বিয়ার’ সঙ্গে প্রকৃত সং’হতি প্রদর্শনের জন্য লাতিন আমেরিকান ‘দেশগুলোর কাছে’ও আহ্বান জানিয়েছেন।

তিনি ব’লেন, ‘ইসরায়েলে’র জনগণের’ কাছে’ আমি…ফিলিস্তিন ও বিশ্বে শা’ন্তি অর্জনে ‘সাহায্য চাই। কলম্বিয়া একটি স্বাধীন, সার্ব’ভৌম এবং ‘ন্যায়পরায়ণ মানুষের দেশ।’

এরপর পেট্রো ইসরা’য়েলের সিদ্ধান্তের তী’ব্র সমালোচ’না করেন এবং একটি ছ’বির মাধ্যমে হাইলাইট’ করে বুঝিয়ে ‘দেন- কলম্বিয়াতে ‘গণহত্যা সমর্থি’ত নয়’। তিনি ‘ঘোষণা করেন,

@
কলম্বিয়া মি’শরের মাধ্যমে গা’জায় মানবিক ‘সাহায্য ‘পাঠাবে এবং একইসঙ্গে’ এই ইস্যুতে জাতিসংঘ’কে সাধারণ পরিষদের জরুরি অধিবেশন’ ডা’কার আহ্বানও জা’নান তিনি।

এদিকে ই’সরায়েল গাজা দখল কর’লে তা ‘’বড় ভুল’ হবে বলে মন্তব্য করেছেন মার্কিন প্রে’সিডেন্ট জো বাইডেন। মূলcত ইসরায়েলি’ প্রধানমন্ত্রী ‘বেঞ্জামিন নেতানিয়া’হুর সর’কার ফিলিস্তিনি ভূখণ্ডে সম্ভাব্য ‘স্থল অভিযানের ‘প্রস্তুতি নিচ্ছে এবং এর আগেই ‘ এই মন্তব্য করে ন ডেমোক্র্যাটিক এই প্রেসিডেন্ট।

গাজা নিয়ে ‘প্রেসিডেন্ট জো’ বাইডেনের এ ই বক্তব্যকে স্বাগত জানিয়েছেন প্রে’সিডেন্ট গুস্তাভো পেট্রো।

সংবাদমাধ্য’ম আল জাজিরা বল’ছে, চলমান’ সংঘাত শুরু হওয়ার পর ‘থেকে সোশ্যাল’ মিডিয়ায় গা’জার ফিলিস্তিনিদের সমর্থন জা নিয়ে বেশ ‘কয়েকটি পোস্ট দি’য়েছেন কলম্বিয়ার প্রেসিডেন্ট।

এর মধ্যে এক’টি পোস্টে গাজায় ” হামলাকে ইহুদিদের ওপর নাৎসি নিপীড়নে’র সঙ্গে তুলনা’ করেন প্রে’সিডেন্ট পেট্রো।

এছাড়া হা’মাসের হামলার পর’ থেকেই ‘গাজায় বিদ্যুৎ, জ্বালানি, খাদ্য, পানি ‘ও পণ্য সরবরাহ ‘বন্ধ করে দিয়ে ‘ভূখণ্ডটি অবরুদ্ধ ক’রে রেখেছে ‘ইসরায়েল। পরি’স্থিতি এতোটাই ভয়াবহ যে, গাজার হা’সপাতালগুলো চালু রাখার ‘জন্য মাত্র ২৪ ঘণ্টার জ্বালানি অবশি’ষ্ট আছে বলে ‘জানিয়ে দিয়েছে জাতিসংঘ।

আল জাজিরা ‘বলছে, ইসরায়েলি’ প্রতিরক্ষামন্ত্রী’ গাজায় অবরোধ কা’র্যকরের ঘোষণা’ দেওয়ার পর পেট্রো সামাজিক যোগাযোগমাধ্যমে বলেন, :‘নাৎসিরাও ই’হুদিদের সম্পর্কে এমনটাই বলেছিল।’’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *