ইসরায়েলের সঙ্গে চুক্তি আলোচনা থেকে সরে এলো সৌদি

ইসরায়ে’ল ও হামা’সের যুদ্ধের জেরে ইসরায়ে’লের সঙ্গে সম্পর্ক প্রতিষ্ঠার উদ্যোগ স্থগিত’ করেছে সৌদি’ আরব। এ বিষয়ে’র সঙ্গে সংশ্লিষ্ট একটি সূত্রের বরাতে এ ‘তথ্য জানিয়েছে ফরা’সি বার্তা সংস্থা এএফপি।

গত কয়েক বছর ধরে’ আন্তর্জাতিক রাজনীতিতে ‘বহুল আলোচিত বিষয়—যুক্তরাষ্ট্রের ম’ধ্যস্থতায় ইস’রায়েলের সঙ্গে মধ্যপ্রাচ্যের সুন্নি’প্রধান মুসলিম রাষ্ট্র সৌদি আরবের’ শান্তিচুক্তির স’ম্ভাবনা। বার্তা সংস্থা রয়’টার্সের এক প্রতিবেদনে’ জানা যায়,

তেলআবিবের সঙ্গে শা’ন্তিচুক্তির বিনিময়ে সৌদির নিরা’পত্তা নিয়ে যুক্তরাষ্ট্রের কা’ছে বড় আকারের নিশ্চয়তা ‘চায় রিয়াদ। এমনকি এ কারণে ফিলিস্তিনের স্বাধী’নতার দাবিও ছাড় দিতে’ রাজি সৌদি যুবরাজ মোহাম্ম’দ বিন সালমান।

তবে গত ৭ ‘অক্টোবর ইসরায়েলে হামাসের ‘নজিরবিহীন হামলার পর মধ্যপ্রাচ্যের হিসাব’-নিকাশ পাল্টে যায়। হামাসের ‘হামলার পর প্রত্যক্ষভাবে না হ’লেও পরোক্ষভাবে ফিলি’স্তিনের পাশে দাঁড়িয়েছে সৌদি আর’ব। ইসরায়েলের নাম উল্লে’খ না করে এ সহিংসতার জন্য দেশটিকে’ দায়ী করেছে সৌদি প্রশাস’ন। একই সঙ্গে ফিলি’স্তিনি ও ইস’রায়েলের মধ্যে সংঘাত অবি’লম্বে বন্ধ করার আহ্বান জানিয়েছে ‘রিয়াদ।

সৌদি-ইস’রায়েল চুক্তি আলোচনার সঙ্গে সংশ্লি’ষ্ট একটি সূত্র এএফপিকে বলেছে, ইসরা’য়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবি’কীকরণের আলোচনা স্থগিতের সিদ্ধা’ন্ত নিয়েছে সৌদি আর’ব। বিষয়টি তারা মার্কিন কর্মক:র্তাদের অবহিত করেছে। বর্তমানে ‘মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ‘ব্লিঙ্কেনও ‘রিয়াদ সফর করছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *