ইসরায়েলের প্রতি পক্ষপাত, প্রতিবাদে বিবিসি থেকে সাংবাদিকের পদত্যাগ

হামাস-ইসরায়ে ল চলমান সংঘাত ‘নিয়ে পক্ষপাতমূলক সংবাদ প’রিবেশ ক’রার প্রতিবাদে বি’বিসি থেকে পদত্যাগ করেছেন তিউনিসিয়ার এক  ‘সাংবাদি’ক। বাসাম বুনেনি নামে ‘ওই সাংবাদি’ক বিবিসির উত্তর’ আফ্রিকা সংবাদদাতা ছিলেন।

 

 

গতকাল বুধবা’র তিনি তাঁর এক্স হ্যা ‘ন্ডলে বিবিসি থেকে পদত্যাগের ঘো’ষণা দেন। বুনেনি ‘আরবিতে লেখেন, ‘আজ সকালে, ব্রি’টিশ সম্প্রচার ‘করপোরেশন,

 

বিবিসিতে আমি প’দত্যাগপত্র দিয়েছি।’ পেশাগত ন্যায়বোধ থেকেই এ ‘টা দরকার বলে’ আমি মনে করছি।’

 

 

এদিকে গাজায় ‘ইসরায়েলি হামলার ‘পক্ষপাতমূলক সংবাদ পরিবেশনের ‘প্রতিবাদে বুনেনিসহ” তিউনিসিয়ার মোট তিনজন সাংবাদি’ক পশ্চিমা’ গণমাধ্যম থেকে পদত্যাগ করেছেন ব’লে জানিয়ে’ছে লন্ডনভিত্তি’ক সংবাদমাধ্যম নিউ আরব।

 

 

তিউনিসিয়ার ‘ সাংবাদিক আচুয়া’ক হান্নাচি গতকাল বুধবার ফেসবুকে’ লিখেছেন, ‘৭ অক্টোব’র থেকে, আমি এবং আমার তিউনিসীয় স’হকর্মী ও বন্ধু’ আমানি

 

 

ওয়েসলাতি  ‘ক্যানাল প্লাস থে’কে পদত্যাগ করার সিদ্ধান্ত নিয়েছি। আমা’দের পেশা, আমাদের’ শিক্ষা এবং ফিলিস্তিনে’র জন্য আমাদের ‘ সমর্থন নিয়ে কোনো আপস নয়।’ ‘

 

 

ওয়েসলাতি’ ক্যানাল প্লাস চ্যানেলে’ কাজ করছিলেন। হান্নাচি ফরাসি চ্যানেল সিনিউ’জের সঙ্গে ছিলেন’। এই চ্যানেলটি রক্ষণশীল টেলিভিশন মিডি’য়া গ্রুপ ক্যানা’ল প্লাসের প্রতিষ্ঠান।

 

 

অন্য অনেক পশ্চি’মা মিডিয়ার মতো, ‘সিনিউজ গত ৭ অক্টোবর থেকে গাজা-ই’সরায়েল সং’ঘাত শুরু হওয়ার পর থেকে ইসরায়ে’লের প্রতি অকুণ্ঠ সমর্থ’ন দিয়ে যাচ্ছে।

 

 

গাজায় আটকে পড়া ‘ফিলিস্তিনিদের ও’পর ইসরায়েলি সেনাবাহিনীর’  হামলার সমর্থনে তারা যু’ক্তিও দেখাচ্ছে।

 

 

২০২১ সালে ‘ফরাসি সুপিরিয়র অডি’ও ভিজ্যুয়াল কাউন্সিল (সিএস’এ) অপ্রাপ্তবয়স্ক’ অভিবাসীদের বি’রুদ্ধে ঘৃণামূলক বক্তব্য সম্প্র’চা”র করার কারণে সি’নিউজের বিরুদ্ধে নিষে’ধাজ্ঞা দেয়।

 

 

বিবিসির ‘উত্তর আফ্রিকা সংবাদ’দাতা বাসাম বুনেনি পদত্যাগে’র ঘো”ষণার ক’য়েক ঘণ্টা পর তি’উনিসিয়ার অপর দুই সাং’বাদিক তাঁদের ‘ ঘোষণা দেন।

 

 

বুনেনি তিউনি’সিয়াতেই থাকেন। ১’৫ বছর ধরে মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকা” কভার করছেন ‘তিনি। এর আগে স্কাই নিউজ আ’রাবিয়া এবং “আল জাজিরার সঙ্গে কাজ করেছেন।

 

 

বিবিসি থেকে পদত্যা”গের কারণ হি’সেবে বুনেনি নিউ আরবকে “বলেছেন, গাজায়” ইসরায়েলি হামলার কভারেজ যেভাবে দেও”য়া হচ্ছে এতে ক্ষু”ব্ধ হয়েই তিনি বিবিসি ছেড়েছেন।

 

 

বিবিসি সর”কারি পৃষ্ঠপোষক’তায় পরিচালিত একটি জনপ্রিয় সংবাদমা’ধ্যম। গাজায় ইসরায়েলি ‘হামলার প্রতিবেদনে বিবিসির বিরু’দ্ধে পক্ষপাতিত্বের অ’ভিযোগ নতুন নয়।

 

 

গাজা শহরে’র আল-আহলি হাসপাতা’লে বোমা হামলার এক দিন আগে’, বিবিসি গাজা উপত্য’কায় হাসপাতাল ও স্কুলের নিচে হা’মাসের টানেল আছে কি’ না সেটি নিয়ে একটি আলোচনা স’ম্প্রচার করে।

 

 

অনেকে বল’ছেন, শুধু অনুমানের ‘ওপর ভিত্তি করে এই আলো’চনা ছিল। কোনো সুনি’র্দিষ্ট তথ্যপ্রমাণ দেয়নি বিবিসি। এর পরদিনই ‘সেই হাসপাতালে ‘ইসরায়েল বোমা ফেলে।

 

 

এতে কমপ’ক্ষে ৪৭০ জন নিহত’ হয়। অবশ্য ইসরায়েল তা অস্বীকার ক’রেছে। তাদের দাবি, ফি’লিস্তিনি সশস্ত্র গোষ্ঠী এই কাজ করেছে।

 

 

এদিকে ‘বিবিসির সূত্রের ব’রাত দিয়ে নিউ আরবের প্রতিবেদনে ‘জানানো হয়, আ’রবি ভাষার’ কার্যালয়গুলোর (আম্মান, কা’য়রো, বৈরুত ও ল’ন্ডন) কর্মীরা’ গাজা-ইসরায়েল

 

 

সংঘাত’ নিয়ে কভারে’জে ভারসাম্য রক্ষা’র জন্য প্রশাসনের সঙ্গে’ যোগাযোগ করেছেন। কিন্তু’ প্রশাসন এখন পর্যন্ত তাঁদের আবেদন উ’পেক্ষা করে যাচ্ছে।

 

 

তিউনিসিয়া’র সোশ্যাল মিডিয়া প্ল্যাট’ফর্ম বশেষজ্ঞ আহমেদ কোবা গতকাল বু’ধবার মধ্যপ্রাচ্য’ ও আফ্রিকা লিডারস কাউন্সিল অব” মেটার সদস্যপদ ‘থেকে পদত্যাগের ঘোষণা দিয়েছেন।” ফেসবুকের মূল প্রতিষ্ঠা”ন মেটার সঙ্গে সম্পৃক্ত এই গ্রুপ তরুণ “উদ্যোক্তাদের স”মর্থন ও সহযোগিতা দিয়ে থাকে।

 

 

পদত্যাগের আগে “আহমেদ কোবা” ফেসবুকে পোস্টে লেখেন, গাজায় উ”দ্ভূত পরিস্থিতি সম্প’র্কিত ৭ লাখ ৯৫ হাজারের বেশি পোস্ট ফেস’বুক মুছে ফেলার পর ‘তিনি পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন।

 

 

একটি যোগা’যোগ সংস্থার ফ্রান্স’ভিত্তিক এক আলজেরীয় কর্মী নাম প্রকা’শ না করার শ’র্তে নিউ আরবকে বলেছেন, ‘শুধু সোশ্যা’ল মিডিয়ায় ফিলিস্তিনি’ পতাকা পোস্ট করার

 

 

কারণে আমা’কে একটি শাস্তিমূলক’ বৈঠকের জন্য ডাকা হয়েছিল’। আপনি যদি ফি’লিস্তিনিদের বেঁচে থাকার অধিকারে বিশ্বাস’ করেন, তবে এখানে’ কাজ করা কঠিন হয়ে ‘যাবে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *