ইসরায়েলকে ‘রক্ষায়’ ভূমধ্যসাগরে দ্বিতীয় বিমানবাহী রণতরি পাঠাল যুক্তরাষ্ট্র

ইস’রায়েলকে রক্ষায় ভূমধ্য’সাগরে দ্বিতী’য় বিমানবাহী রণতরী পাঠিয়েছে ‘যুক্তরাষ্ট্র। হা’মাসের সঙ্গে ইসরায়ে’লের চলমা’ন যুদ্ধে ইরান, ইরানে’র মিত্র বলে পরিচিত ‘লেবা’ননের সশস্ত্র গো’ষ্ঠী হিজবুল্লাহ ও ফিলি’স্তিনের অ’ন্যান্য

 

 

স্বাধীনকা’মী গোষ্ঠী যেন হামা’সের প’ক্ষ নিতে না পারে, সেই লক্ষ্যে রণত’রিটি পাঠিয়ে’ছে যুক্তরাষ্ট্র। ‘বার্তা সংস্থা এএফপির ‘এক প্রতিবেদন থে’কে এ তথ্য জানা গেছে।

 

 

যুক্তরাষ্ট্রের” প্রতিরক্ষামন্ত্রী লয়ে’ড অস্টিন’ স্থানীয় সময় গতকা’ল শনিবার যুক্তরা”ষ্ট্রের সশস্ত্র বা”হিনীর বিমানবাহী রণতরি ই’উএসএ’স ডুইট ডি আ’ইজেনহাওয়ারকে পূর্ব ভূমধ্যসা’গরে মোতায়েন করা’র নির্দেশ দিয়েছেন।

 

 

ইউএসএস ডুইট’ ডি আইজেনহা’ওয়ারে ৯ স্কোয়াড্রন (সর্বনিম্ন ৭২টি এবং স’র্বো’চ্চ ২১৬টি) যুদ্ধ’বিমান রয়েছে। এর পাশা’পাশি দুটি গাইডে’ড মিসাইল ডেস্ট্রয়ার ও একটি গাইডেড মিসা’ইল ক্রুজারও পা’ঠানো হয়েছে।

 

 

লয়েড ‘অস্টি’ন জানিয়েছেন, শিগগিরই’ ভূমধ্যসাগরে থাকা আরেক মার্কিন ‘বিমানবাহী রণতরি ই'”উএসএস জেরাল্ড আর. ফোর্ডের সঙ্গে টহলে ‘যোগ দেবে ইউএসএস ডুইট ডি আই’জেনহাওয়ার ‘ও অন্য তিনটি জাহাজ।

 

 

যাতে করে” ইসরায়েলের ওপর যে”কোনো ধরনের আক্রমণ প্রতিহ”ত করা যায় এবং” এই অঞ্চলে ইসরায়েলের বিরুদ্ধে হামাসকে কো”‘নো ধরনের স’হযোগিতা” দেওয়া থেকে অন্যান্য পক্ষ’কে নিষ্ক্রিয় রাখা যায়।

 

 

এ বিষয়ে লয়ে’ড অস্টিন বলেছে’ন, ‘এই অঞ্চলে যুক্তরাষ্ট্রের সামরিক উপস্থিতি বাড়া’নোর উদ্দেশ্য হ’লো ইসরায়েলের নিরা’পত্তা নিশ্চিতে ‘আমাদের যে দৃঢ়’ অঙ্গীকার’ রয়েছে তার প্রদর্শ’ন এ’বং এ ছাড়া’ যেন কোনো অরা’ষ্ট্রীয় শক্তি এই যুদ্ধে হামাসে’র পক্ষ হয়ে ইসরায়েলের’ বিরুদ্ধে ‘কোনো ধরনের উসকানি না ‘দিতে পারে’ তা নিশ্চিত করা।’

 

 

এদিকে আ’ট দিনের বেশি সম’য় ধরে চ’লা যুদ্ধে গাজায় ইসরায়েলি হামলা’য় ব্যাপক প্রাণহা’নি হয়েছে। বার্তা সংস্থা এএফপি’ এক প্রতিবে’দনে গাজার স্বা’স্থ্য মন্ত্রণালয়ের বারত দিয়ে জা’নিয়েছে, নিহ’তের সংখ্যা ২ ‘হাজার ৩২৯ জনে দাঁড়িয়ে’ছে। আহত হ’য়েছে আরও অন্তত’ ৯ হাজার ৪২ জন।

 

 

উল্লেখ্য, গত’ ৭ অক্টোবর সকা’লে ইসরায়েলে নজির বিহীন হামলা শুরু ‘করে ফিলিস্তিনের স্বাধীনতা’কামী সংগঠন হামাস। ‘তারা মাত্র ২’০ মিনিটের ম’ধ্যে ইসরায়েলের দিকে ৫ হাজার’ ক্ষেপণাস্ত্র ছো’ড়ে। একই সঙ্গে স্থলপথ,

 

 

জলপথ ও ‘আকাশ’পথে দেশ’টিতে ঢুকে প’ড়েন হামাস যোদ্ধারা। ইসরা’য়েলও এমন প’রিস্থি’তিতে যুদ্ধ ঘোষণা করে হামাসের বিরুদ্ধে’। এর পর থে’কেই দফায়’ দফায় গাজায় বিমান, স্থ’ল এমনকি নৌবা’হিনীর জাহাজ থে’কে হামলা চালিয়ে’ছে ইসরায়েল।

বাংলাদেশিদের ভিসা নিয়ে কি সিদ্ধান্ত নিলো ভারত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *