ইয়েভগেনি প্রিগোশিনের নতুন একটি ভিডিও প্রকাশ

বিমান বিধ্বস্ত হয়ে নিহত ভাড়াটে যোদ্ধা সরবরাহকারী রুশ প্রতিষ্ঠান ওগনারের প্রধান ইয়েভগেনি প্রিগোশিনের নতুন একটি ভিডিও প্রকাশ করা হয়েছে। তাঁর মৃত্যুর কয়েক দিন আগে ভিডিওটি ধারণ করা বলে মনে করা হচ্ছে। বৃহস্পতিবার ভিডিওটি প্রকাশ করেছে ভাগনার সংশ্লিষ্ট টেলিগ্রাম চ্যানেল ‘গ্রে জোন’।

টেলিগ্রামে প্রকাশিত প্রায় ৩০ সেকেন্ডের ওই ভিডিওতে প্রিগোশনিকে বলতে শোনা যায়, ‘আমি বেঁচে আছি—কি নেই, তা নিয়ে যাঁরা আলোচনা করছেন, তাঁদের বলতে চাই, সবকিছু ঠিকঠাক আছে।’ নিজের অবস্থান সম্পর্কে জানিয়ে তিনি আরও বলেন, ‘এখন ২০২৩ সালের আগস্টের মাঝামাঝি সময়, সপ্তাহের শেষ। আমি আফ্রিকায় আছি।’

‘সপ্তাহের শেষ’ ও ‘আগস্টের মাঝামাঝি সময়’—এই দুটি কথা থেকে ধারণা করা যায়, ভিডিওটি আগস্টের ১৯ অথবা ২০ তারিখে ধারণ করা। ভিডিওতে প্রিগোশিনকে যে পোশাক ও টুপি পরে থাকতে দেখা গেছে তা ২১ আগস্ট গ্রে জোনের প্রকাশিত তাঁর আরেকটি ভিডিওর সঙ্গে মিলে যায়। ওই ভিডিওতেও প্রিগোশিন জানিয়েছিলেন, তিনি আফ্রিকায় আছেন।

গত ২৩ আগস্ট প্রিগোশিনকে বহনকারী একটি উড়োজাহাজ রাশিয়ার মস্কো থেকে সেন্ট পিটার্সবার্গ শহরে যাওয়ার পথে বিধ্বস্ত হয়। এতে তিনিসহ উড়োজাহাজের ১০ আরোহীর সবাই নিহত হন। গত মঙ্গলবার তাঁকে সেন্ট পিটার্সবার্গে সমাহিত করা হয়েছে।

এর আগে গত জুনে রাশিয়ার সামরিক নেতৃত্বকে উৎখাতে প্রিগোশিনের নেতৃত্বে বিদ্রোহ ঘোষণা করে ভাগনার। ওই বিদ্রোহকে ‘বিশ্বাসঘাতকতা’ আখ্যা দিয়ে জড়িতদের শাস্তি দেওয়ার ঘোষণা দিয়েছিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এরপর থেকেই প্রিগোশিনের মৃত্যু আশঙ্কা করছিলেন অনেকে।

প্রিগোশিনের মৃত্যুর পেছনে রুশ সরকারের হাত আছে বলে দাবি করেছে যুক্তরাষ্ট্রসহ অনেক পশ্চিমা দেশ। তবে এমন দাবিকে ‘ডাঁহা মিথ্যা’ বলে উড়িয়ে দিয়েছে ক্রেমলিন। বৃহস্পতিবার গ্রে জোনের নতুন একটি ভিডিওতেও বলা হয়েছে, উড়োজাহাজটি রুশ সামরিক বাহিনী ভূপাতিত করেছে। তবে এ দাবির পক্ষে কোনো প্রমাণ দেখাতে পারেনি তারা।

প্রিগোশিন এক সময় পুতিনের ঘনিষ্ঠ হিসেবে পরিচিত ছিলেন। সে সুবাদেই ভাগনার গড়ে তোলেন তিনি। ভাগনার আফ্রিকা ও মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে রাশিয়ার হয়ে লড়েছে। ইউক্রেন যুদ্ধেও রাশিয়ার পক্ষে অংশ নিয়ে বড় সফলতা দেখিয়েছে তারা।

One thought on “ইয়েভগেনি প্রিগোশিনের নতুন একটি ভিডিও প্রকাশ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *