আল আ’কসা চত্বরে বি’ক্ষোভের ডাক হা’মা’সের

গা’জা উপত্যকায় ইস’রায়েলি ‘বাহিনীর বোমাবর্ষণের প্রতিবাদে আল আকসা ‘মসজিদ চত্বরে বিক্ষোভের ডাক’ দিয়েছে হা’মাস। শুক্রবারের’ (১৩ অক্টোবর) এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে হামাস।

আল আক’সা চত্বরে বিক্ষো’ভের পাশাপাশি ই’সরায়েলি বাহিনী ও বসতি স্থাপনকারীদে র বিরুদ্ধে সাধা রণ ফিলিস্তিনি দের লড়াইয়ের আহ্বানও জানিয়েছে হামাস। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

গত শ’নিবার (৭ অক্টোবর) ভোররাতে ইসরায়েলে অতর্কিত হামলা ও অনুপ্রবেশ করে নির্বাচা’রে’ হত্যাযজ্ঞ শুরু করেন হামাসের যোদ্ধারা । এই ঘটনার প্রতিক্রিয়ায় গাজা উপ ত্যকায় ওই দিনই বিমান হামলা শুরু করে ইস রায়েলের বিমানবাহিনী। আন্ত’র্জাতিক বিভিন্ন’ সংবাদ মাধ্যমের তথ্য “অনুযায়ী, গত ৬ দিনে গাজা উপত্যকায় অন্তত ৬ হাজার বোমা ফেলা হয়েছে। এসব বোমার ‘ওজন প্রায় ৪ হাজার টন বলে জানিয়েছে বিবিসি।

এদিকে, ইসরায়েল হামাসের” হামলার জবা’ব দেওয়া শুরুর পর থেকে ‘এখন পর্যন্ত গাজায় অন্তত ১ হাজার ৫০০ মানুষ: নিহত হয়েছে। এর আগে হামাস স্থল-জল ও আকাশপথে হামলা চালালে প্রায় ১৩০০ ইসরায়ে লি নিহত হয়।

প্রসঙ্গত,’ ২০২১ সালের মে’ মাসে আল আকসা চত্বরে বিক্ষোভ ও তার জেরে ইসরায়েলি নি রাপত্তা বাহি নীর সঙ্গে ফিলিস্তিনিদের সংঘাত ‘ঘিরে যুদ্ধে জড়ি য়ে পড়েছিল হামাস ও ইসরায়েল। ১১ দিন পর্যন্ত স্থায়ী হওয়া সেই যুদ্ধের সমাপ্তি ঘটেছিল’ মিসরের মধ্যস্থতায়। তার দুই ‘বছর অতিক্রান্ত হওয়ার পর গত শনিবার ফের ইসরায়েলে হামলা চালিয়েছে হামাস।

  • পিটার হাসের সঙ্গে বৈঠক নিয়ে মুখ খুললেন ফখরুল
  • Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *