আরও বাড়ল’ চাল আলু চিনির’ দাম

শীতের আগাম সবজিতে বা’জা’র ভরপুর হলেও দাম কমার সুখবর নেই। আগের মতোই চড়া শাক সবজি ও মাছের বাজার। সপ্তাহের ব্যবধানে বাজারে ডিম ও ব্র’য়’লা’র মুরগির দাম কমেছে। সঙ্গে পেঁয়াজের দামও কেজিপ্রতি ক’মে’ছে ১০ টাকা।

তবে আগে থেকে পেঁয়াজের দাম অনেক বেশি চড়া থাকায় নতুন দামে স’ন্তু’ষ্ট হতে পারছেন না ক্রেতারা। অন্যদিকে বাজারে সপ্তাহের ব্যবধানে বেড়েছে চালের দাম। আ’লু’র দাম গত সপ্তাহে কিছুটা কমলেও এ সপ্তাহে আবার বেড়েছে।

আর নতুন করে আরও কিছুটা বেড়ে চিনির দাম কেজিতে দেড়শো টাকা ছুঁ’য়ে’ছে। আজ শনিবার (১৮ নভেম্বর) রাজধানীর বি’ভি’ন্ন বাজার ঘুরে ক্রেতা-বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে এমনটা। বা’জা’র ঘুরে দেখা গেছে, মা’সে’র ব্যবধানে মোটা চালের দাম বেড়েছে কেজিপ্রতি পাঁচ টাকা।

আর গত এক সপ্তাহে বেড়েছে কেজিতে প্রায় দুই টাকা। মা’ঝা’রি ও সরু চালের দাম বেড়েছে কেজিপ্রতি ১-২ টাকা। সংশ্লিষ্টরা বলছেন, মৌসুমের শেষ দিকে সরবরাহ কমায় বাজারে মোটা চা’লে’র দাম বাড়ছে। যদিও তথ্য বলছে, সরকারের গুদামে চালের মজুদ প’র্যা’প্ত। পাইকারি ব্যবসায়ীদের অভিযোগ, মিলারদের কারসাজির কারণেই মূলত চা’লে’র দাম বেড়েছে।

তারা বলছেন, মিল মালিকেরাই কৃত্রিম সরবরাহ সংকট তৈরি করেছে। বা’জা’রে মোটা চালের মধ্যে স্বর্ণা জাতের চাল বিক্রি হচ্ছে ৫৫-৫৬ টাকায়, যা এক মাস আগে ৫০-৫২ আর এক সপ্তাহ আগে ছিল ৫৩-৫৫ টাকা। মা’ঝা’রি আকারের মধ্যে প্রতি কেজি বিআর-২৮ জাতের চাল বিক্রি হচ্ছে ৫৫-৫৮ টা’কা’য়।

আগে এ চালের দাম ছিল ৫৪-৫৬ টাকা। আর প্রতি কেজি মিনিকেট ‘বিক্রি’ হচ্ছে ৬৮ থেকে ৭২ টাকা পর্যন্ত। রাজধানীর বাজারগুলোতে এখন আলুর কেজি ৫০ থেকে ৫৫ টাকা, যা সপ্তাহের ব্য’ব’ধা’নে কেজিপ্রতি পাঁচ টাকা বেড়েছে। মাঝে দাম কিছুটা নিম্নমুখী হলেও এখন আ’বা’র বাড়ছে। স্বাভাবিক সময়ে বছরজুড়ে এ আলুর দাম থাকে ২৫ থেকে ৩০ টা’কা’র মধ্যে।

খুচরা ও পাইকারি ব্যবসায়ীদের মতে, মৌসুম শেষ হওয়ার কারণে বাজারে আ’লু’র সরবরাহ কম। এর মধ্যে ভারত থেকে আলু আমদানি হচ্ছে। তবে তা চাহিদার তু’ল’না’য় কম। অন্যদিকে খুচরা বাজারে প্রতিকেজি চিনি বিক্রি হচ্ছে ১৪৫ টাকায়। পাড়া-ম’হ’ল্লা’র কোন কোন দোকানে এ দাম ১৫০ টাকা পর্যন্ত। যেখানে গত ১ নভেম্বর চিনির বা’জা’রে স্থিতিশীলতা ফেরাতে চিনি আমদানিতে কাস্টমস শুল্ক অর্ধেক কমানো হয়। কিন্তু তার কোনো প্র’ভা’ব পড়েনি বাজারে। বরং এর মধ্যে দুই দফা চিনির দাম বেড়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *