আমিন বাজারে বিএনপির মঞ্চ ভাঙচুর,

ঢাকার আমিনবাজারের আজকের (সোমবার) সমাবেশ স্থগিত করেছে বিএনপি। দলের পক্ষ থেকে দাবি করা হয়েছে, সমাবেশের জন্য বিএনপির বানানো মঞ্চ পুলিশ ভেঙে ফেলেছে। এ কারণে আজকের সমাবেশ হচ্ছে না। তবে অভিযোগ অস্বীকার করে পুলিশের দাবি, যে জায়গায় মঞ্চ ভাঙার অভিযোগ করা হচ্ছে, সেখানে কোনো মঞ্চ ছিলই না।

সরকার পতনের এক দফা দাবিতে আজ রাজধানীর দুই প্রবেশমুখ ধোলাইখাল ও আমিনবাজারে সমাবেশের কর্মসূচি ছিল বিএনপির। দুপুরের পর আমিনবাজারের সমাবেশ শুরু হওয়ার কথা ছিল। কিন্তু গতরাত দেড়টার দিকে আমিনবাজারে বিএনপির সমাবেশের জন্য তৈরি মঞ্চ ভাঙচুর করা হয়েছে বলে অভিযোগ করেছেন ঢাকা জেলা বিএনপি’র সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নিপুণ রায় চৌধুরী

তিনি বলেন, ‘আমিনবাজারের আজকের সমাবেশ স্থগিত করা হয়েছে। জেলা বিএনপির বৈঠক করে সিদ্ধান্ত নেওয়া হবে আগামীকাল মঙ্গলবার কোথায় কখন সমাবেশটি করব।

নিপুণ রায় চৌধুরী আরও বলেন, ‘‘আমরা সমাবেশের জন্য প্রশাসনকে চিঠি দিয়েছিলাম। সেটি তারা গ্রহণ করে সমাবেশ করার মৌখিক অনুমতি দেন। সেই মোতাবেক নির্ধারিত স্থানে আমরা মঞ্চ তৈরি করেছিলাম। পুলিশ রোববার রাত ১০টার দিকে সেটি পরিদর্শন করে যায়। পরে সাভার থানার ওসি রাত দেড়টার দিকে আমাকে ফোন করে বলেন, ‘আপনারা আগামীকাল সমাবেশ করতে পারবেন না, আমরা সমাবেশের মঞ্চ ভেঙে দিচ্ছি।’ আমি ওসিকে জিজ্ঞেস করলাম, ‘রাত ১০টার দিকে পুলিশ গিয়ে মঞ্চ তৈরির স্থান পরিদর্শন করেছে। তখন তো পুলিশ কিছু জানায়নি। রাত দেড়টার দিকে কেন মঞ্চ ভেঙে দেওয়ার কথা বলছেন?’ ওসি বলেন, ‘আওয়ামী লীগ ঐখানে সমাবেশ চায়। সে কারণে আপনারাও এখানে সমাবেশ করতে পারবেন না।’’

প্রশ্ন রেখে নিপুণ রায় বলেন, ‘মঞ্চ তৈরির রাত ১২ টার পর কিভাবে আওয়ামী লীগ এখানে সমাবেশ করতে চায়। আর আওয়ামী লীগ তো হেমায়েতপুরে সমাবেশ করতে চেয়েছিল। তাহলে এখানে কেন? সেটির সিদ্ধান্ত রাত ১২ পর এল কেন?

সাভার থানা পুলিশের পক্ষ থেকে মঞ্চ ভাঙার অভিযোগ অস্বীকার করা হয়েছে। ভারপ্রাপ্ত কর্মকর্তা দিপক চন্দ্র মঞ্চ সাংবাদিকদের বলেন, পুলিশের কেউ মঞ্চ ভাঙেনি। যে জায়গায় মঞ্চ ভাঙার অভিযোগ করা হচ্ছে, সেখানে কোনো মঞ্চই ছিল না।

বিএনপির সমাবেশের প্রেক্ষাপটে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের উদ্যোগে আজ বিকেল ৩টায় উত্তরা থানার আজমপুরে শান্তি ও উন্নয়ন সমাবেশ হচ্ছে। ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের ব্যানারে একই সময় যাত্রাবাড়ী মোড়সংলগ্ন শহীদ ফারুক সড়কে সমাবেশ হবে।

বিএনপি-জামায়াতের সন্ত্রাস ও নৈরাজ্য এবং দেশবিরোধী ষড়যন্ত্রের প্রতিবাদে সমাবেশে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরসহ কেন্দ্রীয় ও মহানগর নেতারা বক্তব্য দেবেন। শান্তি সমাবেশ ছাড়াও বিএনপির আন্দোলন-কর্মসূচিকে ঘিরে সম্ভাব্য সন্ত্রাস-নৈরাজ্য ঠেকাতে সর্বত্র সতর্ক অবস্থানে থাকবেন নেতাকর্মীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *