আমরা হিজবুল্লাহর সাথে যুদ্ধ চাই না, বলছে ইসরায়েল

আম’রা হি’জবুল্লাহর সাথে’ যুদ্ধ চাই না, বল’ছে ইসরায়েল
লেবানন সী:মান্তের কাছে ইসরায়েলি: ভূখণ্ডে চার: কিলোমিটার এলাকায় ‘নিরাপ’দ অঞ্চল’ ঘোষণা করা হ’য়েছে ইরা’ন-সমর্থিত লেবাননের স:’শস্ত্রগোষ্ঠী হিজবু’ল্লাহর সাথে যুদ্ধের আগ্রহ নেই

বলে মন্ত’ব্য করেছেন ইসরা’য়েলের প্রতিরক্ষাম’ন্ত্রী ইয়োভ গ্যালান্ট। তিনি ‘বলেছেন, উত্ত’রাঞ্চলীয় ফ্রন্টে’ যুদ্ধে জড়ানোর কোনও আগ্রহ’ নেই ইসরায়েলের। ‘হিজবুল্লাহ যদি সংযত থাকে, তাহলে সীমান্তের পরিস্থিতি’ আগের মতোই ‘রাখবে ইসরায়েল।

রোববার’ ইসরায়েলের প্রতিরক্ষা’মন্ত্রী ইয়োভ গ্যা’লান্ট এই মন্তব্য করেছেন’ বলে খবর দি’য়েছে ব্রিটিশ বার্তা ‘সংস্থা রয়টার্স। গত সপ্তাহে ই’সরায়েলে ফি’লিস্তিনের স্বাধীন’তাকামী গোষ্ঠী হামাসের হামলা’র পর

থেকে ইসরায়েল’-লেবানন সী’মান্তজুড়ে ‘হিজবুল্লা’হ বিক্ষিপ্তভাবে গোলাব”র্ষণ করে আ’সছে। এর ফলে গাজার’ পাশাপাশি লেবান’নের সা’থে ইসরায়েলের’ নতুন সংঘা’ত তৈরি হওয়ার উদ্বেগ ‘দেখা দিয়েছে।

হামাসের ‘সাথে ইসরায়েলের যু’দ্ধে লেবাননের স’শস্ত্র এই গোষ্ঠী যোগ’ দিলে তা বিস্তৃত ‘সংঘাতে পরিণ’ত হতে পারে বলে সতর্ক করে দিয়ে’ছে ইরান। রোববার স’কালের দিকে’ ইসরায়েলের উত্তরাঞ্চলে ‘ক্ষেপণাস্ত্র হাম’লা চালানো’র দাবি করেছে হিজবুল্লাহ।

এই হা’মলায় এক ইসরায়ে’লি নিহত ও’ আরও তিনজন আহত হয়েছেন। তবে’ লেবাননে হি’জবুল্লাহর’ অবস্থান ল’ক্ষ্য করে পাল্টা হামলা ‘চালানোর ‘দাবি করেছে ইস’রায়েলের সামরিক বাহিনী।

রয়টার্স বলছে,’ রোববার বি’কেলের দিকেও ‘উত্তর ইসরায়েলজু’ড়ে সাইরেন বেজে ‘ওঠে। হিজবুল্লা’হর ছোড়া গোলা থেকে বাঁচতে’ উত্তর ইসরায়েলের ‘বাসিন্দাদের নিরাপদ আশ্রয় কেন্দ্রে যা’ওয়ার পরামর্শ ‘দিয়েছে ইসরায়েলি কর্তৃপক্ষ।

একই সাথে’ লেবানন সীমান্ত ‘লাগোয়া ইস:রায়েলি ভূখণ্ডের ৪ কিলোমিটার ‘এলাকায় ‘নিরাপদ অঞ্চল’ ঘোষণা করা হয়েছে। এই এলাকায় জন’সাধারণে’র চলাচল সী’মিত করেছে ইসরায়েলের সামরি’ক বাহিনী।

সাংবাদিক’দের সঙ্গে ‘আলাপকালে ইসরা’য়েলের ‘প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ ‘গ্যালান্ট বলেছেন, উ’ত্তরা’ঞ্চলে নতুন যুদ্ধে আমাদের কোনও আগ্রহ নে’ই। আমরা এই পরিস্থিতির বিস্তার চাই না।

তিনি ‘বলেন, হিজবুল্লা’হ যদি যুদ্ধের ‘পথ বেছে ‘নেয়, তাহলে গোষ্ঠীটিকে’ চড়া মূল্য ‘দিতে হবে। অ’ত্যন্ত চড়া। তবে হিজবুল্লাহ যদি নি’জেকে সংয’ত রাখে তা’হলে আমরা

সেই সি:দ্ধান্তকে সম্মান: জানা:ব এবং: সীমান্ত পরিস্থিতি যেমন আছে তেমন রা:খব। লেবানন :সীমান্তে গুলি বিনি:ময় হয়েছে বলে জানিয়েছেন তিনি।

ইসরায়ে’লের সেনাবাহিনীর এক বিবৃতি’তে বলা হয়েছে, রোববার লেবানন থেকে ‘ছোড়া ৯টি গোলা ‘ইসরায়েলি ভূখণ্ডে প্রবেশ করেছে। এর ম’ধ্যে’ পাঁচটিকে বা’ধা দেওয়া হয়েছে।

লেবাননের দক্ষি’ণের যে অঞ্চল ‘থেকে এসব গো’লা ছোড়া হয়েছে’, সেই এলাকা’ লক্ষ্য করে ইসরা’য়েলের সেনাবাহিনী পাল্টা গোলাবর্ষণ করছে বলে ‘বিবৃ’তিতে জানানো হয়েছে।

ইসরায়েলের ‘প্রতিরক্ষা বাহিনী (আইডি’এফ) বলেছে, উত্তরাঞ্চলে লেবানন’ সীমান্তের কাছে’ ইসরায়েলি ভূখণ্ডে চার কিলোমিটার এলাকায় ‘নিরাপদ ‘অঞ্চল’ ঘোষণা ক’রা হয়েছে।

এর ফলে ও’ই এলাকার বাসিন্দাদের ‘সরিয়ে নেওয়া হচ্ছে। একই সাথে ‘পরবর্তী নির্দেশ ‘না দেওয়া পর্যন্ত সেখানে বেসামরিক নাগরিকদে’র চলাচল ‘সীমিত থাকবে।

আইডিএফ বল ছে, উত্তরাঞ্চলীয়c সীমান্তে cক্রমাগত রকেট হামলা, অনুপ্রবেশের চেc,ষ্টা এবং উত্তেজনার পর নিরাপদ অঞ্চল ঘোষণা করাটা প্রয়োজনীয় হয়ে পড়েছিল।

সীমান্তের ‘দুই কিলোমিটারের মধ্যে যা’রা বসবাস করেন, তাদের বোমা হামলা থেকে বাঁচতে ‘আশ্রয়কেন্দ্র ‘ও নিরাপদ কক্ষে অবস্থান করার নির্দেশ’ দেওয়া হয়েছে’।

জেরুজালে’ম পোস্টের এক ‘প্রতিবেদনে ব’লা হয়েছে, রোববার সকালের দি’কে ইসরায়েলের’ উত্তরাঞ্চলের ‘মোশাভ এলাকার বাসিন্দাদে’র তাৎক্ষণিকভা’বে নিরাপদ আ’শ্রয়ে যেতে বলা হয়েছে।

পরবর্তীতে ‘কিরিয়াত শমোনা ‘পৌরসভা সী’মান্তে হিজবুল্লাহর সাথে ইস’রায়েলি বাহিনীর’ গুলি বিনি’ময়ের পর সীমান্তের এই শহরের বাসিন্দা’দের আশ্রয়কেন্দ্রে ‘যাওয়ার নির্দে শ দেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *