আবারও ৬.৩ মাত্রায় ভূমিকম্প.

আফগা’নিস্তানের পশ্চি’মে এক স’প্তাহের ম’ধ্যে তৃতীয়বারের ম’তো আঘাত হেনে’ছে ৬ দশ’মিক ৩ মাত্রার ভূমিকম্প। যুক্তরা’ষ্ট্রের ভূতা’ত্ত্বি’ক জরিপ সংস্থা (ইউএসজিএস’) জানিয়েছে,

আজ রো’ববার সকালে’ ইরান সী’মান্তের কাছে আফগানিস্তা’নের তৃতী’য় বৃহত্তম শহর ‘হেরাত থেকে ৩৩ কিলোমি’টার উত্ত’র-পশ্চিমে ‘৬ দশমিক ৩ ‘মাত্রার ভূমিকম্প’টি আ’ঘাত হানে।

 

 

ব্রিটিশ সংবা’দমাধ্যম বি’বিসির এক প্রতি’বেদনে বলা হয়েছে, ভূমিকম্পটি’র উৎপত্তিস্থ’ল ছিল মা’টির ৬ দশমিক ৩ কিলোমিটার গ’ভীরে। তাৎক্ষণি’কভাবে এই ‘ভূমিকম্পে ক্ষয়ক্ষতি ও’ হতাহতের কো’নো খবর ‘পাওয়া যায়নি।

 

হেরাতের এ’কই এলাকায় কয়েক’ দিনের ‘মধ্যে দুটি বড় ভূমিকম্পে ১ হা’জারের বেশি মা’নুষ মারা ‘গেছে। গত বুধবারের সেই ভূমি’কম্পও ছিল ৬ দ’শমিক ৩ মাত্রার। এর আগে গত ৭’ অক্টোবরও হে’রাতে আঘাত’ হানে ৬ দশমিক ৩ মাত্রার ‘ভূমিকম্প।

 

 

জাতিসংঘে”র শিশুবিষয়’ক সংস্থা ইউনি’সেফ জানিয়েছে, আগের ভূমিক”ম্পে যারা মারা গে’ছে, তাদের ৯০ শতাংশেরও বেশি ‘নারী ও শিশু।

 

 

উল্লেখ্য, আফ’গানিস্তান ভূমিক’ম্পপ্রবণ এ’কটি দেশ। বিশেষ করে হিন্দুকুশ’ পর্বতশ্রেণি ইউ’রেশীয় ‘ও ভারতীয় টেকটোনিক ‘প্লে’ট যেখানে মিলেছে’, এর কাছা’কাছি এলাকা’য় অবস্থিত।

 

 

আফগান ‘সংবাদ সংস্থা পা’জওয়ক আফ’গান নিউজ জানিয়েছে,’ ২০২২ সালের জুন ‘মাসে পূর্ব’ আফগানিস্তানের পার্বত্য অ’ঞ্চলে একটি শক্তি’শালী ভূমিক’ম্পে ১ হাজারেরও বেশি মানুষের ‘মৃত্যু এবং প্রায় ‘দেড় হাজা’র মানুষ আহত হয়েছিল।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *