অস্ত্রোপচারের পর আই’সিই’উতে পর্যবেক্ষণে খালেদা! জিয়া

বিএনপি চেয়ারপারসন বেগম খা’লে’দা জিয়াকে আইসিইউতে নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়েছে। বৃহস্পতিবার (২৬ অক্টোবর) লি’ভা’র সিরোসিসে আক্রান্ত বিএনপি চেয়ারপারসনের টিপস প্রক্রিয়ায় অস্ত্রোপচার করা হয়।

খা’লে’দা জিয়ার যকৃতে ‘ট্র্যান্সজাগুলার ইন্ট্রাহেপেটিক পোরটোসিসটেমিক শান্ট (টিপস)’ প্র’ক্রি’য়া’র মাধ্যমে দুই রক্তনালীর মধ্যে একটি নতুন সংযোগ তৈরি করেছেন চিকিৎসকরা।

যুক্তরাষ্ট্র থেকে আসা তিন বিশেষজ্ঞ চিকিৎসকের নে’তৃ’ত্বে বৃহস্পতিবার সন্ধ্যায় রাজধানীর এভারকেয়ার হাসপাতালে এই প্রক্রিয়া সম্পন্ন ক’র’তে আড়াই ঘণ্টা সময় লাগে।

তার টিপস প্রক্রিয়া সম্পন্ন করেন, যুক্তরাষ্ট্রের জনস হপকিনস ইউনিভার্সিটির স্কুল অব মেডিসিনের লি’ভা’র ও কিডনি প্রতিস্থাপন বিশেষজ্ঞ অধ্যাপক হামিদ আহমাদ আবদুর রব, ইন্টারভেনশনাল অনকোলজি বি’ভা’গে’র অধ্যাপক ক্রিসটোস স্যাভাস জর্জিয়াডেস এবং হেপাটোলজির অধ্যাপক জেমস পি’টা’র হ্যামিলটন বিএনপি চেয়ারপারসনের জন্য গঠিত মেডিকেল বোর্ডের একজন বিশেষজ্ঞ চিকিৎসক বলেন, এখন তাকে আইসিইউতে নিবিড় পর্যবেক্ষণে রাখা হ’য়ে’ছে।

তিনি বলেন, ‘টিপস’ করার ফলে খালেদা জিয়ার লিভারে রক্তক্ষরণ এবং পেটে পানি জ’মা’র উপশম হবে। বিএনপি চেয়ারপারসনের লিভার প্রতিস্থাপন প্রয়োজন, এটা তার আ’গে’র ধাপ।

মেডিকেল বোর্ডের পক্ষ থেকে শুক্রবার খালেদা জিয়ার স্বাস্থ্য প’রি’স্থি’তি আনুষ্ঠানিকভাবে গণমাধ্যমকে জানানো হতে পারে বলেও জানান এই চিকিৎসক। খা’লে’দা জিয়া গত ৯ অগাস্ট থেকে এভারকেয়ার হাসপাতালে ভর্তি রয়েছেন।

গত আড়াই মাসে ক’য়ে’ক দফা তাকে সিসিইউতে নিয়ে চিকিৎসা দেয়া হয়েছে। হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসক অধ্যাপক শাহাবুদ্দিন তালুকদারের নেতৃত্বে ১৯ সদস্যের এ’ক’টি মেডিকেল বোর্ডের তত্ত্বাবধায়নে তার চিকিৎসা চলছে। মেডিকেল বোর্ডের পক্ষ থেকে গত ৯ অক্টোবর এক সং’বা’দ সম্মেলনে বলা হয়, দেশে খালেদা জিয়ার চিকিৎসার সব অপশন শেষ হয়ে এ’সে’ছে।

জরুরিভাবে তার টিপস দরকার। কিন্তু এই টিপস বাংলাদেশে হয় না। টিপস করার পর খালেদা জিয়ার লিভার প্রতিস্থাপনের জন্য বিদেশে কোনো উ’ন্ন’ত মেডিকেল সেন্টারে নেওয়ার পরামর্শ দিয়েছিলেন মেডিকেল বোর্ডের চিকিৎসকরা। ৭৮ ব’য়’সী খালেদা জিয়া দীর্ঘদিন ধরে আথ্রাইটিস, ডায়াবেটিস, কিডনি, ফুসফুস ও হদরোগেও ভুগছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *