নতুন করে গাড়ি’ কিনতে পারবে না’ কোনো ব্যাংক!

বিশ্ব অর্থনীতির বর্তমান প্রেক্ষাপট’ বিবেচনায় নতুন করে কোনো প্রকার যানবাহন কিনতে পারবে না ব্যাংকগুলো। পাশাপাশি আপ্যায়ন ভ্রমণ’ কম্পিউটার ও আনুষঙ্গিক বৈদ্যুতিক সরঞ্জামাদি আসবাবপত্র ও অন্যান্য মনোহারি ব্যয় ৫০ শতাংশ কমাতে’ বলেছে কেন্দ্রীয় ব্যাংক। বুধবার (২৭ জুলাই) এ সংক্রান্ত নির্দেশনা সব ব্যাংকের প্রধান নির্বাহীর কাছে পাঠিয়েছে বাংলাদেশ ব্যাংকের’ ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ।

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনায় বলা হয় ব্যাংকগুলোতে নতুন বা প্রতিস্থাপন’ হিসেবে সব প্রকার যানবাহন কেনা বন্ধ থাকবে। ২০২২ সালের বাকি ছয় মাস (জুলাই-ডিসেম্বর) এবং ২০২৩ সালের প্রথম ছয় মাস’ (জানুয়ারি-জুন) পর্যন্ত ব্যয় স্থগিত বা কমানোর জন্য ব্যাংকগুলোকে এই নির্দেশনা দেওয়া হয়েছে। ব্যাংকে যানবাহন কেনা স্থগিত’ হলেও জরুরি কিছু ক্ষেত্রে ব্যয় করা যাবে।

তবে তা বরাদ্দ করা অর্থের সর্বোচ্চ’ ৫০ শতাংশ। এর বেশি নয়। এসব ক্ষেত্র হলো আপ্যায়ন ভ্রমণ কম্পিউটার ও আনুষঙ্গিক বৈদ্যুতিক সরঞ্জামাদি এছাড়া আসবাবপত্র ও অন্যান্য’ মনিহারি খাত। কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা মোতাবেক সাশ্রয় করা অর্থ অন্য কোনো খাতে বরাদ্দ’ বা ব্যয় করা যাবে না।

নির্দেশনা অনুসারে ব্যয় কমানো সংক্রান্ত তথ্য ও দলিলাদি ব্যাংকের প্রধান কার্যালয়ে’ সংরক্ষণ করতে হবে। একই সঙ্গে সংশ্লিষ্ট ব্যাংক পরিদর্শনকালে বাংলাদেশ ব্যাংকের পরিদর্শকদের চাহিদার অনুযায়ী সেই তথ্য সরবরাহ’ করতে হবে। ব্যাংক কোম্পানি আইন ১৯৯১ এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করা হয়েছে’ বলে জানানো হয়।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *