২০২৬ বিশ্বকাপে ২৪ বছরের শিরোপা খরা কাটছে ব্রাজিলের?

অবশেষে লিওনেল মেসির হাতে শিরোপা উঠার মধ্যদিয়ে শেষ হয়েছে ২০২২ কাতার বিশ্বকাপের মহাযজ্ঞ। ৩৬ বছর পর শিরোপা ঘরে তুলেছে ল্যাতিন আমেরিকার দেশ আর্জেন্টিনা। শ্বাসরুদ্ধকর ফাইনালে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ফ্রান্সকে হারিয়ে শিরোপা উৎসব করে লিওনেল মেসিরা। কাতারে বিশ্বকাপের ২২তম আসরে হেক্সা মিশনের লক্ষ্যেই মাঠে নেমেছিল সর্বোচ্চ পাঁচবারের চ্যাম্পিয়ন ব্রাজিল। দুর্দান্ত একটি দল নিয়েই কাতারে পা রাখেন তিতে।

কিন্তু টাইব্রেকার ভাগ্যে কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়ার কাছে হেরে বিদায় নিতে হয় সাম্বার দেশটিকে। আর্জেন্টিনা ৩৬ বছর পর তাদের শিরোপা খরা কাটিয়েছে। ল্যাতিনের দেশ ব্রাজিলের সেটি গিয়ে ঠেকেছে ইতোমধ্যে ২৪ বছরে। চলতি আসরে অংশ নেয়ার আগে তাদের শিরোপা না পাওয়ার আক্ষেপ ছিল ২০ বছর। তবে কাতার থেকে বিদায় নেয়ায় সেই শিরোপা খরার সময়টা এখন বেড়ে হয়েছে ২৪ বছর। অর্থাৎ বিশ্বকাপের আগামী আসরের স্বাগতিক দেশ যুক্তরাষ্ট্র, কানাডা, মেক্সিকো। সবার দৃষ্টি এখন সেখানে। ব্রাজিল কি পারবে তাদের ২৪ বছরের শিরোপা খরা কাটাতে? ব্রাজিল ভক্তরা অবশ্য সে আসরকে ঘিরে আশা দেখতেই পারেন।

কেননা যুক্তরাষ্ট্রের মাটি ব্রাজিলের জন্য সৌভাগ্য বয়ে আনে। এর আগেও তার প্রমাণ মিলেছে। আসুন দেখে নেই যুক্তরাষ্ট্র যে হিসেবে ব্রাজিলের জন্য সৌভাগ্য বয়ে আনে। ১৯৭০ সালে ল্যাতিনের দেশটি তাদের তৃতীয় বিশ্বকাপ জিতেছিল। এরপর ৮০’র দশকে ব্রাজিল অনেক শক্তিশালী স্কোয়াড নিয়ে অংশ নিলেও বিশ্বকাপ পুনরুদ্ধার করতে পারেনি। কিন্তু ব্রাজিল তাদের চতুর্থ বিশ্বকাপ ঘরে তোলে ১৯৯৪ সালে।

গত ১৯৭০ সালের পর ১৯৯৪ সাল। মাঝে দীর্ঘ ২৪ বছরের অপেক্ষা। ব্রাজিল তাদের ইতিহাসে এর চেয়ে বেশি সময় ধরে অপেক্ষা করেনি আর কোন শিরোপার জন্যই। তাই তো এবারও সেই সময়টা পর্যন্তই অপেক্ষা করতে হবে বলেই ধারণ করছেন ব্রাজিলের সমর্থকরা। যেহেতু ২০২৬ সালে হবে পরবর্তী বিশ্বকাপ এবং ব্রাজিলের শেষ শিরোপা জিতেছিল ২০০২ সালে, এর মধ্যে ব্যবধান ২৪ বছরের। শুধু তাই নয়, ১৯৯৪ সালে ব্রাজিল বিশ্বকাপ জিতেছিল যুক্তরাষ্ট্রের মাটিতে। এবার সেই যুক্তরাষ্ট্রের মাটিতেই বসতে যাচ্ছে ২০২৬ বিশ্বকাপ। তাহলে কি ২৪ বছরের আক্ষেপ যুক্তরাষ্ট্রের মাটিতেই ঘুচাবে?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *