সার্টিফিকেট রেখে লাভ কী,’ পুড়িয়ে ফেললেন ইডেন শিক্ষার্থী

চাকরি না পেয়ে হতাশায় নিজের সব একাডেমিক সার্টিফিকেট পুড়িয়েছেন ইডেন কলেজের শিক্ষার্থী মুক্তা সুলতানা। মঙ্গলবার (২৩ মে) ইডেন কলেজের সামনে মুক্তা তার নিজের ফেসবুক লাইভে থেকে আগুন ধরিয়ে দেন সার্টিফিকেটে।

ওই শিক্ষার্থীর অভিযোগ, সরকারি-বেসরকারি কোনো চাকরিতে সার্টিফিকেট কাজে লাগছে না তাই পুড়িয়ে ফেলেছেন। তিনি জানান, সেশনজট ও করোনার কারণে চাকরির আবেদনের সময় শেষ হয়েছে। এ কারণে ক্ষোভ প্রকাশ করে সার্টিফিকেট পুড়িয়ে দেন।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ওই লাইভে দেখা যায়, তিনি তার মাধ্যমিক, উচ্চমাধ্যমিক, স্নাতক ও স্নাতকোত্তরের সার্টিফিকেট পোড়াচ্ছেন। এর আগে তিনি দেখান, তার স্নাতক পরীক্ষা ২০১৩ সালে এবং স্নাতকোত্তর পরীক্ষা ২০১৫ সালে অনুষ্ঠিত হয়েছে। ২০১৫ সালে তার পরীক্ষা হলেও ২০১৯ সালে তার সার্টিফিকেট ইস্যু হয়। ২০১৫ সালে পরীক্ষা দিয়েও তিনি ২০১৯ সাল পর্যন্ত ৪ বছর কোথাও আবেদন করতে পারেননি।

চাকরির বয়সসীমা অনুযায়ী তার আবেদনের সময়ের চার বছর কাজে লাগাতে না পারায় ক্ষোভ প্রকাশ করে তিনি বলেন, যে সার্টিফিকেট দিয়ে সরকারি চাকরিতে আবেদন করা যায় না, বেসরকারি চাকরিতেও আবেদন করা যায় না, সে সার্টিফিকেট রেখে কি লাভ? পোকামাকড়ে খাওয়ার চেয়ে ছাই বানানো অনেক ভালো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *