মালয়েশিয়ায়’ শ্রমিক নিয়োগে ঘুস গ্রহণের অভিযোগে’ গ্রেফতার ৮

মালয়েশিয়ার দুর্নীতি দমন কমিশন’ (এমএসিসি) বাংলাদেশি ও নেপালি শ্রমিক নিয়োগের জন্য মালয়েশিয়ার সরকারকে সেবা প্রদানকারী আইটি কোম্পানি’ বেস্টিনেটের প্রধান নির্বাহী কর্মকর্তাসহ (সিইও) মোট ৮ কর্মকর্তাকে’ গ্রেফতার করেছে। মালয়েশিয়ার সংবাদপত্র দ্য’ স্টার বৃহস্পতিবার (৪ আগস্ট) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। ওই প্রতিবেদনে বলা হয়েছে, বিদেশি শ্রমিকদের জন্য’ কোটা অর্জনে নিয়োগকর্তা বা এজেন্টদের সহযোগিতা করতে ঘুষ’ গ্রহণের অভিযোগে গতকাল বুধবার তাদের গ্রেফতার করা হয়েছে।

জানা গেছে, প্রতি শ্রমিকের জন্য’ বাংলাদেশি টাকায় ১৭ হাজার থেকে ৩২ হাজার’ টাকা পর্যন্ত নিয়েছেন তারা। এই অর্থে মোট পরিমাণ এখনও জানা যায়নি, তবে এমসিসির একটি সূত্র দ্য স্টার অনলাইনকে’ অবহিত করেছে-চলতি মেয়াদে বাংলাদেশ থেকে’ মালয়েশিয়া যত সংখ্যক শ্রমিক নেবে, সেই হিসেবের প্রত্যেক শ্রমিকের’ মাথাপিছু বাংলাদেশি টাকায় ১৭ থেকে ৩২ হাজার টাকা পর্যন্ত ঘুষ নিয়েছে বেস্টিনেট।

ওই প্রতিবেদনে আরও’ বলা হয়, গত মে মাস থেকে ২৯ জুলাই পর্যন্ত মোট ৩ লাখ ৪৫ হাজার ৮৬১টি আবেদন প্রক্রিয়া করেছে বেস্টিনেট। বেস্টিনেট ফরেন ওয়ার্কার্স’ সেন্ট্রালাইজড ম্যানেজমেন্ট সিস্টেম (এফডব্লিউসিএমএস) নামে পরিচিত একটি ব্যবস্থাপনা দেখভাল’ করে থাকে। এই সিস্টেমটি ২০১৬ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত বাংলাদেশি’ শ্রমিক নিয়োগের জন্যও ব্যবহার করা হয়েছিল। কিন্তু এই কাজে প্রতি শ্রমিকের কাছ থেকে ৪ লাখ টাকা পর্যন্ত গ্রহণের’ অভিযোগে মালয়েশিয়া সরকার এই’ নিয়োগ স্থগিত করে। বাংলাদেশ সরকারসহ বেশিরভাগ রিক্রুটিং এজেন্সি ও সুশীল সমাজের প্রতিনিধিরা এই সিন্ডিকেশনের প্রতিবাদ’ জানিয়ে আসছেন। কারণ, এতে অভিবাসন খরচ বেড়ে’ যাওয়ার পাশাপাশি শ্রমিকদের নির্যাতিত হওয়ার ঝুঁকি বেড়ে যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *