ভারতীয়দের চেয়ে বাংলাদেশিরা বেশি সুখী

বিশ্বের সুখী দেশগুলোর তালিকায় প্রতিবেশী ভারতের চেয়ে এগিয়ে আছে বাংলাদেশ। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে তালিকায় বাংলাদেশের চেয়ে এগিয়ে আছে কেবল নেপাল। জাতিসংঘের সহযোগিতায় তৈরি করা দ্য ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্টে শুক্রবার এ তথ্য জানানো হয়েছে।

এবার দশম বছর পূর্ণ হচ্ছে ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্টের। মানুষের সুখের নিজস্ব মূল্যায়ন, সেইসাথে অর্থনৈতিক ও সামাজিক তথ্যের উপর ভিত্তি করে এই প্রতিবেদনটি তৈরি করা হয়। এতে তিন বছরের সময়ের মধ্যে গড় পরিসংখ্যানের ওপর ভিত্তি করে শূন্য থেকে ১০ মাত্রা নির্ধারণ করে সুখের স্কোর নির্ধারণ করা হয়।

গ্যালাপ ভোটের ওপর ভিত্তি করে ব্যক্তিগত কল্যাণের অনুভূতি, মোট জাতীয় উৎপাদন, সামাজিক সমর্থন, ব্যক্তিগত স্বাধীনতা ও দুর্নীতির মাত্রা বিবেচনা করে প্রতিটি দেশের সুখের মাত্রা নির্ধারণ করা হয়েছে।

চলতি বছর প্রতিবেদনের লেখকরা করোনা মহামারি আগে ও পরে মানুষের আবেগ তুলনা করার জন্য সামাজিক যোগাযোগমাধ্যম থেকে সংগৃহীত পরিসংখ্যান ব্যবহার করেছেন। দেখা গেছে, ১৮টি দেশে ‘উদ্বেগ ও দুঃখবোধ বেড়েছে তীব্র মাত্রায়, কিন্তু রাগের অনুভূতি কমে গেছে।

তালিকায় ১৪৬টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ৯৪তম। সুখের মাত্রা বিবেচনায় ১০ এর মধ্যে বাংলাদেশের স্কোর ৫ দশমিক ১৫৫। তালিকায় নেপালের অবস্থান ৮৪তম। দেশের সুখের স্কোর ৫ দশমিক ৩৭৭। সুখী দেশগুলোর এই তালিকায় ভারতের অবস্থান ১৩৬তম। চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তান অবশ্য ভারতের চেয়ে অনেক বেশি সুখী। এই তালিকায় পাকিস্তান রয়েছে ১২১ নম্বরে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *