‘বাংলাদেশের টি-টোয়েন্টি অধিনায়ক হিসেবে সাকিবকে’ চান আশরাফুল!

রিয়াদের অধীনে ঘরের মাঠে টাইগাররা’ অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের মত প্রতিপক্ষকে হারালেও গত টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে ‘দলের’ অবস্থা নাজুক। সম্প্রতি ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে ২-০ ব্যবধানে হেরেছে টাইগাররা। এই ফলাফলের পর ‘অনেকেই’ নেতৃত্বে পরিবর্তনের দাবি জানিয়েছেন। ২০১৯ সালে আইসিসির নিষেধাজ্ঞা পাওয়ার’ আগে সাকিব আল হাসান ছিলেন বাংলাদেশের টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক।

হুট করে সাকিবের নিষেধাজ্ঞা দেশের ‘ক্রিকেটকে’ টালমাটাল করে দিলে ভারত সফরের প্রাক্বালে টেস্টের দায়িত্ব দেওয়া হয় মুমিনুল হককে টি-টোয়েন্টির ‘অধিনায়কত্ব’ পান মাহমুদউল্লাহ রিয়াদ। টেস্টের নেতৃত্ব আবারও সাকিবের হাতে ফিরে এলেও টি-টোয়েন্টিতে এখনও রিয়াদই দলকে নেতৃত্ব দিচ্ছেন। যদিও সাম্প্রতিক’ সময়ে রিয়াদের অধিনায়কত্ব নিয়ে হচ্ছে সমালোচনা। রিয়াদের অধীনে ঘরের মাঠে টাইগাররা অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের মত প্রতিপক্ষকে’ হারালেও গত টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে দলের অবস্থা নাজুক।

সম্প্রতি ওয়েস্ট ইন্ডিজের ‘বিপক্ষে’ টি-টোয়েন্টি সিরিজে ২-০ ব্যবধানে হেরেছে টাইগাররা। এই ফলাফলের পর অনেকেই নেতৃত্বে পরিবর্তনের দাবি জানিয়েছেন। জাতীয় দলের সাবেক অধিনায়ক মোহাম্মদ’ আশরাফুল মনে করেন বাংলাদেশ টি-টোয়েন্টি দলের নেতৃত্ব আবারও সাকিবের কাঁধে তুলে দেওয়া যেতে পারে। সাকিব নিয়মিত খেলার ‘নিশ্চয়তা’ দিলে যেকোনো ফরম্যাটে তিনিই অধিনায়ক হিসেবে আশরাফুলের প্রথম পছন্দ। আশরাফুল ‘বলেন’ সব ফরম্যাট নিয়মিত খেললে সাকিবই প্রথম পছন্দ। নিষেধাজ্ঞায় যাওয়ার আগে টেস্ট ও টি-টোয়েন্টিতে কিন্তু ও-ই অধিনায়ক ছিল।

সে নিষেধাজ্ঞায় যাওয়ার পর আমরা তিন ‘ফরম্যাটে’ তিন অধিনায়ক চিন্তা করেছি। সাকিবের স্ত্রী-সন্তান যুক্তরাষ্ট্রে থাকেন। ফলে টানা খেলার’ মধ্যে থাকা সাকিবের জন্য একটু কঠিন- তা মানছেন আশরাফুল। তিনি বলেন তার পরিবার দেশের বাইরে থাকে। আমি জানি পরিবার ন্তান বাইরে থাকলে টানা খেলা কঠিন। সে কারণেই’ বোর্ড চাইলেও পারছে না বা সাকিব হয়ত এই চাপ নিতে চাচ্ছে না। যদি দেশের চিন্তা করি আমি ব্যক্তিগতভাবে’ মনে করি অধিনায়ক হিসেবে ও প্রথম পছন্দ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *