পুলিশ সদস্যদের’ শোভন আচরণ’ করার নির্দেশ”

সকল পুলিশ সদস্যদের সাধারণ মানুষের সঙ্গে শোভন আচরণ করার নির্দেশনা দিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার মোহা. শফিকুল ইসলাম। তিনি বলেন পুলিশ বাহিনী দিন-রাত পরিশ্রম করে। কিন্তু দুয়েকটি ঘটনা বাহিনীকে বিব্রতকর পরিস্থিতির সম্মুখীন করে। তাই পুলিশ সদস্যদের সাধারণ মানুষের সাথে শোভন আচরণ করতে হবে।

গতকাল মঙ্গলবার (২৬ জুলাই) ডিএমপির মাসিক অপরাধ পর্যালোচনা সভায় এ নির্দেশনা দেন তিনি। ডিএমপি কমিশনারের সভাপতিত্বে রাজারবাগের বাংলাদেশ পুলিশ অডিটোরিয়ামে জুন মাসের মাসিক অপরাধ পর্যালোচনা সভা অনুষ্ঠিত হয়। বর্তমান পরিস্থিতির জন্য সরকার বা আমাদের দেশের সাধারণ মানুষ দায়ী বয় বলেও জানান তিনি। 

সভায় কমিশনার বলেন বর্তমান বৈশ্বিক পরিস্থিতির জন্য সরকার বা আমাদের দেশের সাধারণ মানুষ দায়ী নয়। তবে বিপদে পড়েছে দেশ। তাই পরিবর্তিত পরিস্থিতিতে দেশের স্বার্থে সবাইকে একযোগে ভূমিকা পালন করতে হবে।দেশের প্রতি দেশের মানুষের প্রতি ভালোবাসা থেকেই কৃচ্ছ্রতা সাধন করতে হবে বলে এসি ব্যবহারে সকলকে মিতব্যয়ী হওয়ার আহ্বান জানিয়ে বর্তমান পরিস্থিতিতে বিদ্যুৎ সাশ্রয় করার জন্য সকল থানার অফিসার ইনচার্জকে নির্দেশ প্রদান করেন।

এছাড়া ফ্যান ও লাইট ব্যবহারের ক্ষেত্রে সকলকে সচেতন হতে বলেন তিনি। ডিএমপি কমিশনার বলেন থানা ও পুলিশ লাইন্স ব্যারাকগুলোতে ফ্যান ও লাইট ব্যবহারের ক্ষেত্রে সকলকে সচেতন হতে হবে। সরকারি গাড়ি ব্যবহারের ক্ষেত্রে সাশ্রয়ী হওয়ার জন্য নির্দেশনা প্রদান করেন তিনি। এছাড়া  বর্তমানে বিদ্যুৎ রেশনিং করার জন্য এলাকাভিত্তিক লোডশেডিং করা হলেও লোডশেডিংয়ের কারণে চুরি-ছিনতাই বা অন্যান্য অপরাধ বৃদ্ধির কোনো তথ্য পাওয়া যায়নি বলেও তিনি উল্লেখ করেন। তবে এলাকাভিত্তিক টহল জোরদার করার জন্য নির্দেশনা প্রদান করেন তিনি।

এসময় ঢাকা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার (অ্যাডমিন) মীর রেজাউল আলম অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশনস্) এ কে এম হাফিজ আক্তার অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) মো. মুনিবুর রহমান অতিরিক্ত পুলিশ কমিশনার (সিটিটিসি) মো. আসাদুজ্জামান অতিরিক্ত পুলিশ কমিশনার (লজিস্টিকস ফিন্যান্স অ্যান্ড প্রকিউরমেন্ট) সৈয়দ নুরুল ইসলাম অতিরিক্ত পুলিশ কমিশনার (গোয়েন্দা) মোহাম্মদ হারুন অর রশীদসহ যুগ্ম পুলিশ কমিশনার ও উপ-পুলিশ কমিশনারসহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *