নিয়মিত পত্রিকা পড়ার অভ্যাস সফল হতে সাহায্য করেছে

বাংলাদেশ ব্যাংকের সহকারী পরিচালক (সাধারণ) পদে ২২৫ জন প্রার্থীকে নিয়োগের জন্য প্রাথমিকভাবে নির্বাচিত করে ফলাফল প্রকাশ করা হয়েছে। এবার লিখিত ও মৌখিক পরীক্ষার ফলাফলের ভিত্তিতে প্রথম হয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে পাস করা শিক্ষার্থী রিয়াজ উদ্দিন।

প্রশ্ন সহকারী পরিচালক পদে প্রথম হওয়ায় আপনাকে অভিনন্দন। প্রথম হওয়ার আশা করেছিলেন কি?

রিয়াজ উদ্দিন: ফলাফলের শুরুতেই নিজের রোল দেখে অবিশ্বাস্য মনে হচ্ছিল। নিজের চোখকে বিশ্বাস করতে পারিনি। কমপক্ষে পাঁচ থেকে ছয়বার প্রবেশপত্রের সঙ্গে নিজের রোল মিলিয়েছি। ২২৫ জনের মধ্যে কোনোভাবে নিজের রোল নম্বর থাকলেই হলো, এমন একটা প্রত্যাশা ছিল। তবে প্রথম রোলটা দেখেই যে আর কোনো রোল দেখা লাগবে না, এমনটা কল্পনা করিনি!

প্রশ্ন এবারই কি প্রথমবারের মতো সহকারী পরিচালক পদে পরীক্ষা দিয়েছিলেন?

রিয়াজ উদ্দিন: না, গত বছর সহকারী পরিচালক পদে পরীক্ষা দিয়েছিলাম। গতবার প্রিলিমিনারিতে পাস করলেও লিখিত পরীক্ষায় বাদ পড়ি। গত বছরের অভিজ্ঞতা এবার আমাকে প্রস্তুতি নিতে সাহায্য করেছে।

প্রশ্ন সহকারী পরিচালক পদে চাকরির জন্য কখন থেকে প্রস্তুতি শুরু করেছিলেন?

রিয়াজ উদ্দিন: আমি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগ থেকে বিবিএ ও এমবিএ করেছি। ২০২১ সালে এমবিএ পাস করি। এমবিএতে পড়া অবস্থায় ২০২০ সালের মাঝামাঝি সময় থেকে চাকরির প্রস্তুতি শুরু করি।

প্রশ্ন সহকারী পরিচালক পদে কীভাবে প্রস্তুতি নিয়েছেন?

রিয়াজ উদ্দিন: প্রস্তুতির জন্য নির্দিষ্ট কোনো বই অনুসরণ করিনি। নিয়মিত পত্রিকা পড়েছি। বিশেষ করে বাণিজ্য ও ব্যাংক–সংক্রান্ত খবরগুলো খুঁটিয়ে খুঁটিয়ে পড়েছি। নিয়মিত পত্রিকা পড়ার অভ্যাস সফল হতে আমাকে দারুণ সাহায্য করেছে। পত্রিকা পড়ার কারণে আপডেট থাকতাম। সাম্প্রতিক বিষয়গুলো ভালোভাবে জানা সম্ভব হয়েছে।

প্রশ্ন বাংলাদেশ ব্যাংকে সহকারী পরিচালক পদে চাকরি করতে চাওয়ার কোনো নির্দিষ্ট কারণ আছে কি?

রিয়াজ উদ্দিন: যেহেতু ব্যবসায় শিক্ষা অনুষদে পড়াশোনা করেছি, তাই একটা ইচ্ছা ছিল কেন্দ্রীয় ব্যাংকে চাকরি করার। বাংলাদেশ ব্যাংকের এডি পদের নিয়োগপ্রক্রিয়া দ্রুত সময়ে সম্পন্ন হয়। বাংলাদেশ ব্যাংকে চাকরি করতে চাওয়ার এটাও অন্যতম কারণ। এ ছাড়া সহকারী পরিচালক পদের সামাজিক স্বীকৃতি, পদোন্নতি ও অন্যান্য সুযোগ–সুবিধা তো আছেই।

প্রশ্ন বাংলাদেশ ব্যাংকে সহকারী পরিচালক পদে এখন যাঁরা চাকরির জন্য প্রস্তুতি নিচ্ছেন, তাঁরা কীভাবে প্রস্তুতি নিলে সফল হতে পারেন?

রিয়াজ উদ্দিন: প্রিলিমিনারিতে পাস করার জন্য অন্যান্য বিষয়ের পাশাপাশি ইংরেজি ভোকাবুলারি ও দ্রুত গণিত সমাধান করার দিকে বিশেষ মনোযোগ দিতে হবে। এ জন্য বেশি বেশি অনুশীলনের কোনো বিকল্প নেই। তা ছাড়া প্রিলির জন্য সিলেক্টিভ প্রস্তুতি না নিয়ে সামগ্রিক প্রস্তুতি নিতে হবে। লিখিত পরীক্ষায় সবচেয়ে বড় চ্যালেঞ্জ অল্প সময়ের মধ্যে ২০০ নম্বরের উত্তর করে আসা। এ জন্য দ্রুত লেখার অনুশীলন করতে হবে। এখানেও নিজেকে অন্যদের চেয়ে এগিয়ে রাখতে গণিত এবং সাধারণ জ্ঞানে পূর্ণ নম্বর
পেতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *