দেশে বেড়েছে’ মুসলমানের সংখ্যা, কমেছে’ অন্যান্য ধর্মের!

চলতি বছরের বাংলাদেশ’ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) পরিচালিত জনশুমারি ও গৃহগণনার ফলাফল অনুযায়ী বাংলাদেশের মোট’ জনসংখ্যা ১৬ কোটি ৫১ লাখ ৫৮ হাজার ৬১৬। এরমধ্যে মুসলমান ৯১.০৪ শতাংশ। আজ বুধবার (২৭ জুলাই) পরিসংখ্যান’ ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের আওতায় বিবিএস’র মাধ্যমে বাস্তবায়িত প্রথম ডিজিটাল জনশুমারি ও গৃহগণনা ২০২২ এর প্রাথমিক প্রতিবেদনে এসব’ তথ্য তুলে ধরা হয়েছে।

বিবিএস এর প্রতিবেদন অনুযায়ী দেশের সব বিভাগেই মুসলমান’ জনগোষ্ঠীর সংখ্যা বেড়েছে। সেই সাথে প্রায় সব বিভাগেই কমছে হিন্দু, খ্রিস্টানসহ অন্যান্য ধর্মের জনগোষ্ঠীর সংখ্যা। বর্তমান শুমারিতে হিন্দু’ জনগোষ্ঠী মোট জনসংখ্যার ৭ দশমিক ৯৫ শতাংশ, ০ দশমিক ৬২ শতাংশ বৌদ্ধ, ০ দশমিক ৩০ শতাংশ খ্রিস্টান’ এবং অন্যান্য ০ দশমিক ১২ শতাংশ। অন্যদিকে ২০১১ সালে এই হার ছিল যথাক্রমে ৯০ দশমিক’ ৩৯ শতাংশ, ৮ দশমিক ৫৪ শতাংশ, ০ দশমিক ৬২ শতাংশ ০ দশমিক ৩১ শতাংশ ও ০ দশমিক ১৪ শতাংশ।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী’ দেশে ৮ কোটি ১৭ লাখ ১২ হাজার ৮২৪ জন পুরুষ ৮ কোটি ৩৩ লাখ ৪৭ হাজার ২০৬ জন নারী’ এবং ১২ হাজার ৬২৯ জন তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠী। বিবিএস জানায় এক দশকে দেশে জনসংখ্যা বেড়েছে ২ কোটি ১১ লাখ ১৪ হাজার ৯১৯ জন। সর্বশেষ ২০১১ সালের জনশুমারির অনুযায়ী’ দেশের মোট জনসংখ্যা ছিল ১৪ কোটি ৪০ লাখ ৪৩ হাজার ৬৯৭। প্রতিবেদনের তথ্য অনুযায়ী, জনশুমারি ও গৃহগণনা ২০২২ এর প্রাথমিক প্রতিবেদন’ অনুযায়ী সারা দেশে স্বাক্ষরতার হার ৭৪.৬৬ শতাংশ। স্বাক্ষরতার হারে বর্তমানে নারীদের চেয়ে এগিয়ে আছে পুরুষরা।

এদিকে বিবিএসর’ মাধ্যমে বাস্তবায়িত প্রথম ডিজিটাল জনশুমারি ও গৃহগণনা ২০২২ এর প্রাথমিক প্রতিবেদন অনুযায়ী’ বর্তমানে রাজধানী ঢাকাতে বসবাস করেন ১ কোটি ১২ লাখ ১৯ হাজার ৭০৮ জন। অর্থাৎ মোট জনসংখ্যার ১৬ ভাগের একভাগ। বর্তমানে’ বাংলাদেশের মোট জনসংখ্যা হিসেবে বিভাগভিত্তিক জনসংখ্যার ঘনত্ব লক্ষ্য করলে দেখা যায়’ জনসংখ্যার ঘনত্ব সবচেয়ে বেশি ঢাকা বিভাগে। প্রতি বর্গকিলোমিটারে ঢাকায় ২ হাজার ১৫৬ জন এবং সবচেয়ে কম বরিশাল বিভাগে প্রতি’ বর্গ কিলোমিটারে ৬৮৮ জন বসবাস করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *