দুইদিনে বঙ্গবাজার থেকে ১ কোটি টাকার কাপড় কিনলেন ফারাজ চৌধুরী

বঙ্গবাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের কাছ থেকে দুইদিনে ১ কোটি টাকার পোশাক কিনেছেন তরুণ রাজনীতিবিদ ফারাজ করিম চৌধুরী। যেসকল কাপড়েরর অধিকাংশই আগুনে পুড়ে ক্ষতিগ্রস্থ হয়েছে।

মঙ্গলবার বঙ্গবাজার ট্রাজেডি সংঘটিত হওয়ার পরদিন বুধবার (৫ এপ্রিল) সেখানে ছুটে গিয়ে ৫০ লাখ টাকা দিয়ে পরিত্যক্ত ও আংশিক পরিধানযোগ্য কাপড় কেনার পর আজ বৃহস্পতিবার আবার দ্বিতীয় ধাপে আরও ৫০ লাখ টাকার পণ্য কিনেছেন তিনি৷

বঙ্গবাজারের ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের কাছ থেকে এসব কাপড় ক্রয় করে ওয়াশিং প্ল্যান্টের মাধ্যমে ধুয়ে সুন্দরভাবে প্যাকেট করে বিক্রয় উপযোগী করে তুলবেন বলে জানা গেছে। এরপর তাদেরকে লাভবান করার মাধ্যমে পরবর্তীতে গুলশানে “অস্থায়ী বঙ্গবাজার” নামে একটি স্টল করে কাপড়গুলো সেখানে বিক্রি করে প্রাপ্ত অর্থ পুনরায় অন্যান্য ক্ষতিগ্রস্তদের নিকট হস্তান্তর করার পরিকল্পনা গ্রহণ করেছেন তিনি। যাতে করে ক্ষতিগ্রস্ত ব্যাবসায়ীরা আবারো তাদের ব্যবসা শুরু করতে পারে।

এ প্রসঙ্গে জিজ্ঞেস করা হলে ফারাজ করিম চৌধুরী বলেন, ‘এই মুহুর্তে দুইভাবে মানুষকে সহযোগিতা করতে হবে। শুধুমাত্র কাউকে ৫ হাজার বা ১০ হাজার টাকা দিলে কিছুই হবে না। এরা কেউ কারো দান গ্রহণ করার মতো মানুষ না৷ দান গ্রহণ করার ব্যাপারে কাউকে আমি ছোট করতে চাই না। তারা সকলেই ব্যবসায়ী, তারা নিজেদের আত্মসম্মান নিয়ে ব্যবসা করেন। তাদেরকে যতটুকু সম্ভব ব্যবসায়িকভাবে সহযোগিতা করতে হবে।

এজন্য প্রথম ধাপে আমি তাদের কাছ থেকে লাভ দিয়ে পন্য কিনে নিয়ে পরবর্তীতে আমি নিজে একজন দোকানদার হয়ে গুলশানে এগুলো বিক্রি করবো। এর বিক্রয়লব্ধ অর্থ দিয়ে পুনরায় সেসব ব্যবসায়ীদের কাছ থেকে আরো পণ্য ক্রয় করবো, সেগুলো আবার গুলশানে এনে নামীদামী মানুষদের কাছে বিক্রি করে সেই টাকা অন্যান্য ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের নিকট পৌঁছে দিব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *