নিজ জেলার বাহিরে’ মোটরসাইকেল চলাচল’ বন্ধ চায় টাস্কফোর্স!

সড়কে শৃঙ্খলা জোরদারকরণ এবং দুর্ঘটনা’ নিয়ন্ত্রণে নিজ জেলার বাহিরে মোটরসাইকেল চলাচল স্থায়ী বন্ধ চায় টাস্কফোর্স কমিটি। বুধবার’ (২৭ জুলাই) সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে সভা শেষে টাস্কফোর্সের সদস্য ও সাবেক মন্ত্রী’ শাজাহান খান সাংবাদিকদের এ কথা বলেন।

সভায় সভাপতিত্ব করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। সড়ক পরিবহন সেক্টরে শৃঙ্খলা’ জোরদার এবং দুর্ঘটনা নিয়ন্ত্রণে সুপারিশ প্রণয়ন সংক্রান্ত কমিটির ১১১ দফা সুপারিশমালা বাস্তবায়নে’ এ টাস্কফোর্স গঠিত হয়। সভা শেষে টাস্কফোর্সের সদস্য শ্রমিক নেতা শাজাহান খান বলেন যৌক্তিক কারণ ছাড়া গত ঈদুল আজহার আগে তিন’ দিন ঈদের দিন এবং ঈদের পরের তিন দিন- এই সাত দিন এক জেলা থেকে আরেক জেলায়’ মোটরবাইক চলাচল বন্ধ ছিল।

পদ্মা সেতুতেও বন্ধ আছে মোটরসাইকেল চলাচল। শাজাহান খান বলেন আপনারা জানেন ৪০ শতাংশ দুর্ঘটনা’ হয় মোটরসাইকেলে। সুতরাং আমরা সেটাকে নিয়ন্ত্রণ করার সিদ্ধান্ত নিয়েছি। মোটরসাইকেল’ নিয়ে যে নির্দেশনা দেওয়া হয়েছে দূরপাল্লায় আন্তঃজেলায় রাইডশেয়ারিং হবে না। আজও এটা নিয়ে আলোচনা’ হয়েছে। অনেকে বলছেন বাসমালিকদের ষড়যন্ত্রে মোটরসাইকেল নিয়ন্ত্রণের চেষ্টা করা হচ্ছে- এ বিষয়ে শাজাহান খান বলেন’ এটা হাস্যকর ব্যাপার ছাড়া আর কিছু না।

১১১ সুপারিশের মধ্যে মোটরসাইকেল চালক ও আরোহীদের’ হেলমেট পরা ট্রাকের বাস্পার-অ্যাঙ্গেল অপসারণসহ কয়েকটি বিষয় সরকার’ বাস্তবায়ন করতে সক্ষম হয়েছে জানিয়ে তিনি বলেন আমার বিশ্বাস প্রায় ৮০ ভাগ চাঁদাবাজি’ বন্ধ করে দিয়েছি। বাকিটা বন্ধ করার বিষয়ে আজ আমরা সিদ্ধান্ত নিয়েছি আইজি-সাহেবসহ মন্ত্রী মহোদয়ের নির্দেশনায় আমরা সেভাবে’ বাস্তবায়নের ব্যবস্থা নেবো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *