জিপিএ ফাইভ পেয়েও কলেজ পাননি সাড়ে ৮ হাজার শিক্ষার্থী

একাদশ শ্রেণিতে বিভিন্ন কলেজ ও মাদ্রাসায় ভর্তির জন্য প্রথম ধাপের ফল প্রকাশ করা হয়েছে। প্রথম ধাপে আবেদনকারী ১৩ লাখ শিক্ষার্থীর মধ্যে কলেজ পেয়েছেন ১২ লাখ ৬১ হাজার ৭৯৭ জন। আবেদন করেও কলেজ পাননি ৪৫ হাজার ১৮৩ জন। অন্যদিকে, জিপিএ ফাইভ পেয়েও কলেজ পাননি ৮ হাজার ৫৫৮ জন। কলেজ না পাওয়া শিক্ষার্থীরা দ্বিতীয় ও তৃতীয় ধাপে আবেদনের সুযোগ পাবেন।

আজ মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) রাতে একাদশে ভর্তির প্রথম ধাপের ফল প্রকাশ করা হয়।

ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের কলেজ শাখার এক কর্মকর্তা কালবেলাকে জানান, একাদশে ভর্তিতে প্রথম ধাপে আবেদন করেছিল ১৩ লাখ ৬ হাজার ৯৮০ জন। এদের মধ্যে পুনর্নিরীক্ষণের পর পাস করা শিক্ষার্থীরাও রয়েছেন। আবেদনকারীদের মধ্যে কলেজ পেয়েছে ১২ লাখ ৬১ হাজার ৭৯৭ জন। কলেজ পায়নি ৪৫ হাজার ১৮৩ জন। জিপিএ ফাইভ পেয়েও কলেজ পাননি ৮ হাজার ৫৫৮ জন।

ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক আবু তালেব মো. মোয়াজ্জেম হোসেন কালবেলাকে বলেন, যারা কলেজ পাননি তাদের মধ্যে মেরিটের বাইরে আবেদনের প্রবণতা দেখা গেছে। তবে, আমরা শিক্ষার্থীদের সচেতনতার পাশাপাশি ডিজিটাল সিস্টেমের সুফল পাচ্ছি। এবার গত বছরের তুলনায় অনেক ভালো অবস্থানে আছি। এখনো দ্বিতীয় ও তৃতীয় ধাপে আবেদনের সুযোগ রয়েছে। এর মধ্যেই শিক্ষার্থীরা কলেজ পেয়ে যাবে আশা করছি।

একাদশে ভর্তির কেন্দ্রীয় ওয়েবসাইটে (http://xiclassadmission.gov.bd/) প্রবেশ করে ফল দেখা যাবে। শিক্ষার্থীরা তাদের রোল নম্বর, বোর্ডের নাম, পাসের বছর ও রেজিস্ট্রেশন নম্বর ইনপুট দিয়ে ফল দেখতে পারবেন। এ ক্ষেত্রে শিক্ষার্থীদের একটি ভেরিফিকেশন কোডও এন্ট্রি দিতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *