জাতীয় পতাকায় অটোগ্রাফ নয়, ফ্যানের প্রস্তাব ফিরিয়ে মন জয় ‘সুবেদার’ নীরজ চোপড়ার

ভারতের জাতীয় পতাকায় অটোগ্রাফ নয়। বিশ্ব অ্যাথলেটিক্স চ্য়াম্পিয়নশিপে সোনা জয়ের পরে ফ্যানের প্রস্তাব ফিরিয়ে মন জিতলেন ভারতীয় সেনার ‘সুবেদার’ নীরজ চোপড়া। প্রমাণ করলেন যে তিনি সবক্ষেত্রেই চ্যাম্পিয়ন।
তিনি অলিম্পিক্স চ্যাম্পিয়ন, বিশ্ব চ্যাম্পিয়ন। সেইসঙ্গে তিনি ভারতীয় সেনার সুবেদারও বটে। আর সেই নীরজ চোপড়ার কাছে দেশ এবং তেরঙার মাহাত্ম্য যে কতটা হতে পারে, সেই প্রমাণ আরও একবার মিলল হাঙ্গেরির রাজধানী বুদাপেস্টে। বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে সোনা জয়ের পরে যখন ভারতের জাতীয় পতাকার উপর নীরজকে অটোগ্রাফ দেওয়ার আর্জি জানান হাঙ্গেরির এক মহিলা, তখন বিনয়ের সঙ্গে সেই আর্জি ফিরিয়ে দেন ‘সোনার ছেলে’। তিনি স্পষ্টভাবে জানিয়ে দেন যে ভারতের জাতীয় পতাকায় স্বাক্ষর করতে পারবেন না। তবে ওই মহিলাকে হতাশা নিয়ে ফিরতে হয়নি। কারণ মহিলার জামার হাতায় সই অটোগ্রাফ দেন ভারতের ‘সোনার ছেলে’ নীরজ।

  • পাকিস্তান বা হরিয়ানার বিষয় নয়, পাক প্লেয়ারটি জিতলেও আনন্দ হত- সাম্যের কথা বলে সকলের মন জিতলেন নীরজ চোপড়ার মা
  • সেই মন ছুঁয়ে যাওয়া সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছেন স্পোর্টস স্টারের সাংবাদিক জোনাথন সেলভারাজ। নীরজের অটোগ্রাফ দেওয়ার মুহূর্তের ছবি পোস্ট করে জোনাথন লেখেন, ‘নীরজের অটোগ্রাফ চাইছিলেন একজন অত্যন্ত মিষ্টি হাঙ্গেরিয়ান মহিলা (যিনি দারুণ হিন্দি বলতে পারেন)। নীরজ বলেন যে নিশ্চয়ই অটোগ্রাফ দেবেন। কিন্তু পরে বুঝতে পারেন যে ভারতের জাতীয় পতাকার উপর অটোগ্রাফ দিতে বলেছেন মহিলা। তারপরই নীরজ বলেন যে ওখানে স্বাক্ষর করতে পারব না। শেষপর্যন্ত মহিলার জামার হাতায় স্বাক্ষর করে দেন নীরজ। উনি (মহিলা) অত্যন্ত খুশি হন।’

    আর সেই কাহিনী সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গিয়েছে। নীরজের প্রশংসায় মেতেছেন নেটিজেনরা। তাঁদের বক্তব্য, নীরজ শুধু জ্যাভেলিনের চ্যাম্পিয়ন, জীবনের সবক্ষেত্রেই চ্যাম্পিয়ন হলেন ভারতের ‘সোনার ছেলে’। ২০০২ সালের ‘ফ্ল্যাগ কোড অফ ইন্ডিয়া’-র বিধান অনুযায়ী, ভারতীয় জাতীয় পতাকার যে কোনওরকম কিছু লেখা যায় না, সেই নিয়ম পুরোপুরি পালন করেছেন নীরজ। যিনি ভারতীয় সেনার সুবেদারও বটে।

    সেই নীরজ বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার পর ভারতীয় সেনার তরফেও শুভেচ্ছা জানানো হয়। যিনি ইতিমধ্যে প্যারিস অলিম্পিক্সের টিকিট পেয়ে গিয়েছেন। সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ‘এক্স’-এ (পুরনো টুইটার) ভারতীয় সেনার তরফে লেখা হয়, ‘আমাদের ফের গর্বিত করলেন নীরজ চোপড়া। বুদাপেস্টে বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে পুরুষ জ্যাভেলিন ইভেন্টে ৮৮.১৭ মিটারের থ্রোয়ের সুবাদে সোনার পদক জয়ের জন্য সুবেদার নীরজ চোপড়াকে অভিনন্দন জানাচ্ছে ভারতীয় সেনা।’

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *