ঘাস ভেবে ১০০ কেজি গাঁজা খেয়ে টালমাটাল একদল ভেড়া

বাংলাদেশে গাঁজা মাদক হিসেবে গণ্য হলেও এর রয়েছে ঔষধি গুনাবলি। অনেক দেশেই ওষুধ হিসেবে চাষ করা হয় গাঁজা। এমনি এক গ্রিনহাউসে চাষ করা গাঁজা খেয়ে ফেলেছে একদল ভেড়া। তাজা ঘাসের সন্ধানে এই ভেড়ার পাল ঢুকে পরে গ্রিনহাউসে। আর সাবার করে দেয় প্রায় ১০০ কেজি গাজা। খবর ডেইলি মেইলের।

চলতি গ্রীষ্মে গ্রিসে প্রচণ্ড দাবদাহ, দাবানল ও প্রবল বন্যা আঘাত হেনেছে। এতে অনেক এলাকায় কৃষিজমি পুরোপুরি নষ্ট হয়ে গেছে। বেঁচে থাকা গবাদিপশু যে ঘাস খাবে, তারও খুব বেশি অবশিষ্ট নেই। এ অবস্থায় ঘাসের সন্ধানে খেত চষে বেড়াচ্ছে গবাদিপশু।

মধ্য গ্রিসের থেসালিতে্ও বন্যার পানিতে প্লাবিত এলাকায় ভেড়ার পাল চষে বেড়াচ্ছিল। এরপর এগুলো অলমিরোস শহরের কাছে গ্রিনহাউসে ঢুকে পড়ে। আর না বুঝেই খেত থেকে গাঁজার বিরাট অংশ খেয়ে ফেলে। এরপর শুরু হয় তাদের অদ্ভুত আচরণ। একজন মেষপালক ভেড়ার পালের অদ্ভুত আচরণ লক্ষ করেন। কিন্তু বুঝতে পারছিলেন না, কেন ভেড়ার দল এমন আচরণ করছিল।

গাঁজাখেতের মালিক বলেন, ‘ঘূর্ণিঝড় ড্যানিয়েলের আঘাত ও দাবদাহের কারণে তাঁর খেতের ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। আর ‘যতটুকু বেঁচে ছিল’ তা ভেড়ার দল শেষ করে দিয়েছে।’ তিনি আরও বলেন, ‘আমি আসলেই জানি না, হাসব নাকি কাঁদব। দাবদাহের কারণে অনেক ফসল নষ্ট হয়েছে। এরপর বন্যায় প্রায় সবকিছু হারিয়েছি। এখন ভেড়ার পাল গ্রিনহাউসে ঢুকে বাকি যা কিছু ছিল, সেটুকুও খেয়ে নিয়েছে। সত্যি, আমি জানি না কী বলা উচিত।’

চলতি মাসের শুরুর দিকে থেসালির ওপর দিয়ে ঝড় বয়ে যায়। এতে বিভিন্ন শহর ও গ্রাম তলিয়ে গেছে। মারা গেছে এক লাখের বেশি প্রাণী ও গবাদিপশু। ১৯৩০ সালের পর দেশটিতে এমন প্রবল ঘূর্ণিঝড়ের ঘটনা এটাই প্রথম। গ্রীষ্মের ভয়াবহ দাবানলের পর এই ঘূর্ণিঝড় আঘাত হানে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *