‘কিছুতেই বাঁচানো গেল না ‘পাঁচ’ লাখ টাকার গরুটি!

ফ্রিজিয়ান জাতের ৫০০ কে‌জি ‘ওজ‌নের’ ষাঁড়টি দুই বছর ধ‌রে পালন ক‌রেছেন কিশোরগঞ্জের হোসেনপুর উপজেলার কৃষক আল-আমিন। মোটাতাজা’ করার পর এ‌টা‌কে বি‌ক্রি কর‌তে হা‌টে নি‌য়ে যান তিনি। দর-দামও হ‌চ্ছিল ভা‌লো। কিন্তু তি‌নি জান‌তেন’ না তাকে সর্বস্ব করে বি‌ক্রির আগেই মা‌টি‌তে লু‌টি‌য়ে পড়‌বে ষাঁড়‌টি।

বৃহস্পতিবার (৭ জুলাই) বি‌কে‌লে জেলার হো‌সেনপুর গরুর হাটে হঠাৎ স্টোক’ করে মারা যায় ফ্রিজিয়ান জাতের ওই ষাঁড়টি। কৃষক আল-আমিন বরফ, পানি দেয়াসহ’ নানা চেষ্টা ক‌রেও ষাঁড়‌টি‌কে বাঁচা‌তে পা‌রেন‌নি। ফ্রিজিয়ান জাতের ষাঁড়টির ওজন ছিল প্রায় ৫০০ কেজি। মারা যাওয়ার আগে বাজা‌রে’ এটার দাম উঠেছিল ৪ লাখ টাকা। হোসেনপুর উপজেলার পুমদী ইউনিয়নের বড়বাড়ী গ্রামের আল-আমিন’ ষাঁড়টির অপ্রত্যাশিত মৃ’ত্যুতে কান্নায় ভে‌ঙ্গে প‌ড়েন।

তি‌নি জানান, বৃহস্পতিবার বিকেলে ষাঁড়টি বিক্রির জন্য হোসেনপুর’ হাটে নিয়ে যাই। ৪ লাখ টাকা দাম বলার পরও আরও বেশি দামের আশায় বিক্রি করেনি। এখন আমার সর্বনাশ হ‌য়ে গে‌ছে। হা‌টে আসা লোকজন’ জানান, প্রচণ্ড গর‌মে’ গরুটি স্টো’ক করেছে বলে ধারণা করা হচ্ছে। আমরা পানি ও বরফ দিয়ে‌ছি। কিন্তু কিছুক্ষণের ম‌ধ্যেই গরুটি মারা যায়। হোসেনপুর উপজেলা’ প্রাণীসম্পদ কর্মকর্তা আব্দুল মান্নান জানান, গরুর হাটে আমাদের একটি মেডিকেল টিম ছিল। ষাঁড় অসুস্থ’ হওয়ার সংবাদ আমরা পাইনি। তাৎক্ষণিক সংবাদ পে‌লে হয়‌তো গরু‌টি বাঁচা‌নো যে‌ত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *